সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রকাশ্যে কুমারিত্ব পরীক্ষায় বাছা হয় রাণী!

সেরাকণ্ঠ ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০১৮
news-image

প্রতি বছর রাজা একজন করে নতুন রাণী বেছে নেন। এজন্য নির্ধারিত আছে বছরের নির্দিষ্ট একটি সময়। এসময় প্রকাশ্যে পরীক্ষা করা হয় নাবালিকাদের কুমারিত্ব। পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে থেকে একজনকে রাণী হিসেবে মনোনীত করেন রাজা।

আরব্য রজনীর গল্প নয়। এটা বাস্তব ঘটনা আফ্রিকার সোয়াজিল্যান্ডে। আফ্রিকার দক্ষিণ অংশে এই ছোট্ট দেশটা সোয়াজি উপজাতি অধ্যুষিত। দেশের সিংহাসনে আসীন রাজা তৃতীয় সোয়াতি। প্রচলিত রীতি হল‚ বছরের নির্দিষ্ট সময়ে রাজা নতুন রাণী বেছে নেবেন।

সেই উপলক্ষে রাজার সামনে অবিবাহিতা নাবালিকারা ঊর্ধ্বাঙ্গ অনাবৃত করে প্যারেড করেন। এরপর শুরু হয় উমহ্লাংলা উৎসব। রাজার সামনে নাচ গানে মেতে ওঠে ওই টপলেস-কন্যেরা। তারপর প্রকাশ্যে ওই মেয়েদের কুমারিত্ব বা ভার্জিনিটি পরীক্ষা করা হয়।

আন্তর্জাতিক মহলে এই রীতি নিন্দনীয় হলেও সোয়াজিল্যান্ডে কোনও পরিবর্তনের চিহ্ন চোখে পড়েনি। সোয়াতি তৃতীয়-র বাবা রাজা দ্বিতীয় সোভুজার ছিলেন ১২৫ জন রানি। গত বছর ১৫ জন স্ত্রী‚ ৩০ জন কচিকাঁচা এবং শতাধিক পরিচারক নিয়ে ইন্ডিয়া আফ্রিকা সামিটে এসে ভারতে অতিথি হয়ে ছিলেন রাজা তৃতীয় সোয়াতি‚ নিজে। তিনি বিশ্বের ধনকুবের শাসকদের মধ্যে অন্যতম।

সূত্র: ইন্টারনেট

এ জাতীয় আরও খবর