শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২২ জেলায় তাপপ্রবাহ, বৃষ্টি বেড়ে কমতে পারে গরম

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ৩১, ২০২৩
news-image

বৃষ্টি কমে যাওয়ায় ঢাকাসহ দেশের ২২ জেলায় ফের মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। তবে আজ সোমবার দেশের বিভিন্ন অঞ্চলের বৃষ্টি বেড়ে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। এতে দেশের কোনো কোনো অঞ্চল থেকে তাপপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ অঞ্চলই ছিল বৃষ্টিহীন। এ সময় চট্টগ্রাম বিভাগে কিছুটা বৃষ্টি হয়েছে। তবে এ সময়ে সবচেয়ে বেশি ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে। ঢাকায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।দেশের বিভিন্ন অঞ্চলে মূলত হঠাৎ করে মেঘ এসে বৃষ্টি নামিয়ে দিচ্ছে। এক পশলা বৃষ্টির পর সারাদিন রোদ থাকছে, কিংবা থাকছে মেঘ ও রোদের লুকোচুরি খেলা। এতে গরম বেড়ে গেছে। রোববার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছিল ফেনীতে। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার (৩১ জুলাই) সকালে আবহাওয়া বিভাগ জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ বর্তমানে ঘনীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপ আকারে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

রোববার ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, রংপুর, নেত্রকোনা, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, যশোর ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী (৮টি জেলা) ও সিলেট বিভাগে (৪টি জেলা) মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, সোমবার তাপপ্রবাহ কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানান ওমর ফারুক।অন্যদিকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।