সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এসবি কর্মকর্তার ২ বছরের সাজা

সেরাকণ্ঠ ডট কম :
মার্চ ২৩, ২০১৯
news-image

পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য উচ্চ আদালতের এক বিচারপতির স্ত্রীর কাছে ঘুষ দাবির মামলায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) সহকারী উপপরিদর্শক (এএসআই) সাদেকুল ইসলামকে দুই বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় দেন। রায় ঘোষণার পর সাদেকুলকে কারাগারে পাঠানো হয়েছে।

আদালত সূত্র জানায়, দণ্ডবিধির ৪০৯ ধারায় দোষী সাব্যস্ত করে সাদেকুলকে এক বছর এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তাকে আরেক বছর কারাদণ্ড দেয়া হয়।

২০১৬ সালের ৩০ আগস্ট ধানমণ্ডিতে ওই বিচারপতির বাসভবনে গিয়ে তার দুই মেয়ের পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য তার স্ত্রীর কাছে সাদেকুল ঘুষ চান। নিজেকে পুলিশের এসআই আবদুল সালাম পরিচয় দিয়ে সাদেকুল দুই হাজার টাকা ঘুষ দাবি করেন এবং ঘুষ না দিলে পাসপোর্ট ভেরিফিকেশন হবে না বলেও জানান।

ওই ঘটনায় হাইকোর্ট সুয়োমোটো রুল জারি করলে ৩১ আগস্ট সাদেকুল হাইকোর্টে হাজির হন এবং দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। ওইদিনই রাজধানীর ধানমন্ডি থানায় সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার হোসনে আরা আক্তার বাদী হয়ে সাদেকুলের বিরুদ্ধে মামলা করেন।

তদন্ত শেষে ২০১৭ সালের ২৬ এপ্রিল দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক রাহিলা খাতুন আসামি সাদেকুলের বিরুদ্ধে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন।

ওই বছরের ৮ অক্টোবর আদালত আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন। মামলায় মোট চারজনের সাক্ষ্য নেয়া হয়। সাদেকুলের গ্রামের বাড়ি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গা থানার চাড়োল গ্রামে। তার বাবার নাম মোহাম্মদ আলী।