শুক্রবার, ২৫শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

২৭ বছর পর ইরাকের সঙ্গে সীমান্ত খুলে দিচ্ছে সৌদি

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ১৭, ২০১৭
news-image

২৭ বছর পর ইরাকের সঙ্গে আরার সীমান্ত খুলে দেওয়ার পরিকল্পনা করছে সৌদি আরব। মঙ্গলবার সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। ১৯৯০ সালের পর এর আগে কখনও এই সীমান্ত পুরোপুরি খোলা হয়নি। গত ২৭ বছরে হজ¦ যাত্রী আসা-যাওয়ার জন্য সৌদি-ইরাক সীমান্তের কেবলমাত্র একটি দরজা খুলে দেয়া হতো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে ইরাকের আগ্রাসনের পর থেকে এই সীমান্ত আর ব্যবহার করেনি দুই দেশ। প্রসঙ্গত, ২৫ বছর পর ২০১৫ সালে সৌদি আরব বাগদাদে তাদের দূতাবাস চালু করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-যুবাইর বাগদাদ সফরে যান। সম্প্রতি আরার সীমান্ত পরিদর্শনে গিয়েছিলেন দুই দেশের কর্মকর্তারা। জানা গেছে, ইরাকের সঙ্গে যৌথ বাণিজ্যের উদ্দেশ্যে সৌদি মন্ত্রিসভা সীমান্ত খুলে দেওয়ার ব্যাপারে সোমবার এই সিদ্ধান্ত নেয়।

ইরাকের আনবার প্রদেশের গভর্নর সোহাইব আল-রাঈ বলেন, আরারে সীমান্ত খুলে দেওয়ার অনুষ্ঠানে তারা নিরাপত্তা জোরদার করেছেন। এই পদক্ষেপ দুই দেশের সম্পর্কোন্নয়নে মাইলফলক হয়ে থাকবে বলেও জানান তিনি। তিনি বলেন, ‘ইরাক ও সৌদি আরবের ভবিষ্যৎ সম্পর্কের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ আল জাজিরা।