শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশে ক্ষমতা-অর্থের রাজনীতি চলছে: আমির খসরু

সেরাকণ্ঠ ডট কম :
মে ২৬, ২০১৭

শেখ রিয়াল: বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশে ক্ষমতা এবং অর্থের রাজনীতি চলছে। দেশের অর্থনীতির মেরুদন্ড ভেঙ্গে দেয়া হয়েছে। জনগণের ট্যাক্সের টাকা নিয়ে যেভাবে হেলাফেলা করা হচ্ছে তার কোনো জবাবদিহিতা নেই। এই অনির্বাচিত সরকার জনগণের কাছে কোনো জবাবদিহি করে না। সংসদেও জবাবদিহিতার কোনো আলোচনা হয় না।
শুক্রবার রাজধানীর ‘পূর্বাণী হোটেলে’ এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রাক-বাজেট ২০১৭-১৮ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করে এমবিএ এসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব)।
বিএনপির এই নেতা বলেন, যে দেশে নির্বাচিত সরকার নেই সে দেশে বাজেট আলোচনা করে কোনো লাভ নেই। দেশে মুক্ত বাজার অর্থনীতি নেই। যেটি চলছে ক্ষমতা এবং অর্থ একীভুত হয়ে অর্থনীতি। ক্ষমতা এবং অর্থের রাজনীতি অর্থনীতির জন্য ভয়ানক হতে পারে।
আমির খসরু বলেন, সরকার দেশের প্রবৃদ্ধি ৭.২৪ বলছে। বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশের সব কিছু নি¤œ গামী হতে থাকে তাহলে দেশের প্রবৃদ্ধি আসবে কোথা থেকে। বাংলাদেশের হাজার হাজার মানুষ ইউরোপে যেতে পানিতে ভাসছে। যে দেশের প্রবৃদ্ধি ৭.২৪ সে দেশের মানুষকে জীবনবাজি রেখে ইউরোপে যেতে হয় কেন। বিদেশ থেকে সে দেশে মানুষ আসবে। অনির্বাচিত সরকার দিয়ে দেশের প্রবৃদ্ধি বৃদ্ধি করা সম্ভব নয় বলেও জানান তিনি।
একই অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, উন্নয়নের নামে, উৎপাদনের নামে যা করা হচ্ছে তা লুটপাট এবং চৌর্যবিত্তের মত। যে উন্নয়নে দেশের মানুষ বেকার হচ্ছে সেটি কিসের উন্নয়ন। হ্যাঁ উন্নয়ন হয়েছে এক টাকার কাজ ১০০ টাকায় করে ক্ষমতাসীনদের উন্নয়ন হচ্ছে। এ সরকার দেশের উন্নয়ন বায়োস্কোপের আকারে ঊর্দ্ধমুখী করছে। প্রকৃত উন্নয়নের কিছ্ ুহয়নি।
প্রাক-বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান, অর্থনীতিবীদ ফরহাদ মাজহার প্রমুখ বক্তব্য রাখেন।

এ জাতীয় আরও খবর