শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফিলিস্তিনি শরণার্থী শিবিরে বন্দুকবাজের হামলা, লেবাননে নিহত অন্তত ৫

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ৩১, ২০২৩
news-image

লেবাননে ফিলিস্তিনি শরণার্থী শিবিরে গুলির লড়াইয়ে মৃত্যু হল পাঁচ জনের। গুরুতর আহত হয়েছেন আরও সাত জন। জানা গিয়েছে, এক সামরিক কর্তাকে খুন করার উদ্দেশ্যে শরণার্থী শিবিরে এসেছিল অজ্ঞাতপরিচয় বন্দুকবাজ। কিন্তু সামরিক কর্তার এক সহযোগীকে খুন করে পালায় সে। তারপরেই গুলির লড়াইয়ে মৃত্যু হয় দুই শিশু-সহ পাঁচজনের। যদিও জাতিসংঘের মতে, ঘটনায় মৃতের সংখ্যা ৬।

লেবাননে অবস্থিত সবচেয়ে বড় ফিলিস্তিনি শরণার্থী শিবির রয়েছে এইন এলহিলয়েহতে। প্রায় ৪৫ হাজার ফিলিস্তিনি এখানে বসবাস করেন ১৯৪৮ সাল থেকে। সেখানেই রোববার হামলা হয়েছে বলে সংবাদ সংস্থাগুলির সূত্রে জানা গিয়েছে। শরণার্থী শিবিরের কাছেই সেনা ছাউনিতে একটি মর্টার শেল ছোঁড়া হয়। তাতে এক সেনা সদস্য আহত হন।

তারপরেই শরণার্থী শিবিরে হামলা চালায় এক বন্দুকবাজ। নাম প্রকাশে অনিচ্ছুক এক ফিলিস্তিনি কর্মকর্তা জানিয়েছেন, মাহমুদ খলিল নামে এক সামরিক কর্তাকে হত্যা করতে শিবিরে এসেছিল এক অজ্ঞাতপরিচয় বন্দুকবাজ। কিন্তু খলিলের এক সহকারীকে খুন করে পালায় সে। এরপরেই পালটা হামলা হয় শরণার্থীদের এক গোষ্ঠীর উপর।

রবিবার ফিলিস্তিনিদের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, কমান্ডার আশরাফ আল-আরমৌচি-সহ চারজনের মৃত্যু হয়েছে হামলার ফলে। লেবাননের শরণার্থী শিবিরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছে ফিলিস্তিনি গোষ্ঠী ফাতাহ। হামলায় ৫ জনের মৃত্যুর পরেও একে অপরকে লক্ষ্য করে আক্রমণ চালিয়ে যাচ্ছে দুই গোষ্ঠী। আতঙ্কিত হয়ে শিবির ছেড়ে পালিয়েছেন বাসিন্দারা।