বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ঐতিহাসিক জয়ের পথে অস্ট্রেলিয়া

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ৩১, ২০২৩
news-image

২০২৩ অ্যাশেজের শেষ ম্যাচটা স্টুয়ার্ট ব্রডের জন্য নিশ্চিতভাবে জিততে চাইবে ইংল্যান্ড। এটাই যে কিংবদন্তি এই পেসারের শেষ টেস্ট। ওভালে চতুর্থ দিনের প্রথম সেশন পর্যন্ত সেই কাজটা ঠিকভাবে করে রেখেছিল ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে ৩৮৪ রানের টার্গেট দিয়ে খানিকটা নির্ভার থাকাই যায়। তবে, অস্ট্রেলিয়ার দুই ব্যাটারকে এদিন দেখা গেলো ভিন্ন মেজাজে। আর তার সুবাদে ব্রডের বিদায়ী টেস্টেও জয়ের স্বপ্ন বুনছে অজিরা।

চতুর্থ দিনের শুরুতে ব্যাট হাতে শেষবারের মত ক্রিজে নেমেছিলেন ইংলিশ পেসার ব্রড। নিজের শেষ ইনিংসেও রেকর্ড গড়েই মাঠ ছেড়েছেন তিনি। এতদিন টেস্টে নিজের শেষ বলে ছয় মারার রেকর্ড ছিল শুধু ওয়েস্ট ইন্ডিজের ওয়েইন ড্যানিয়েলের। ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ার  বিপক্ষেই এমন কীর্তি গড়েছিলেন তিনি। এবার সেই তালিকায় যুক্ত হলেন স্টুয়ার্ট ব্রড।

অপরপাশে জেমস অ্যান্ডারসন আউট হয়ে যাওয়ায় ইনিংস বড় করা হয়নি ব্রডের। এরপর অবশ্য বল হাতেও সফল হননি তিনি। শুধু ব্রডই না, এদিন বল হাতে ব্যর্থ হয়েছেন ইংলিশদের সবাই।  ৩৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে বেশ দেখেশুনেই খেলেছেন দুই ওপেনার উসমান খাজা ও ডেভিড ওয়ার্নার। ৩৮ ওভারে দুজনে যোগ করেছেন ১৩৫ রান। সবশেষ এই মাঠেই ২০১৫ সালে ইংলিশদের বিপক্ষে ওপেনিং জুটিতে শতরান পার করেছিল অজিরা। একইদিনে নিজের ৫ হাজার টেস্ট রানও পার করেছেন উসমান খাজা।

জয়ের জন্য পঞ্চম দিনে অজিদের দরকার আরও ২৪৯ রান। হাতে আছে ৯৮ ওভার। এই ম্যাচ জিতলে ২০০১ সালের পর প্রথমবারের মত ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয় উদযাপন করতে পারবে অজি ক্রিকেটাররা।

শেষদিনে অবশ্য বড় এই টার্গেট টপকে যাওয়াটাই অজিদের জন্য বড় চ্যালেঞ্জ হতে পারে। ওভালে চতুর্থ দিনে ছিল বৃষ্টির হানা। পঞ্চম দিনে তাই মোট ৯৮ ওভারের খেলা রাখা হয়েছে। বৃষ্টিতে খেলা মাঠে না গড়ালেও অবশ্য ক্ষতি নেই অস্ট্রেলিয়ার। ইতিমধ্যেই ২-১ ব্যবধানে এগিয়ে থেকে অ্যাশেজ নিজেদের দখলে রাখা নিশ্চিত করেছে তারা।