শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গলে যাওয়া হিমবাহ থেকে মিলল ৩৭ বছর আগে নিখোঁজ পর্যটকের মরদেহ

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ২৯, ২০২৩
news-image

ইউরোপের দেশ সুইজারল্যান্ডে গলে যাওয়া একটি হিমবাহ থেকে মিলেছে ৩৭ বছর আগে নিখোঁজ হওয়া এক পর্যটকের দেহাবশেষ। দেশটির ম্যাটারহর্ন পর্বতমালার নিকটবর্তী একটি গলন্ত হিমবাহ থেকে ওই জার্মান পর্যটকের দেহাবশেষ উদ্ধার করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
জার্মান ওই পর্যটকের দেহাবশেষ আবিষ্কার একটি বিষয় আবারও সামনে এনেছে যে, ইউরোপের আলপাইন গ্লেসিয়ার বা হিমবাহ আগের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি দ্রুত গলছে। এবং বিজ্ঞানীরা হিমবাহের এই দ্রুত গলনের পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাবকেই দায়ী করছেন।
চলতি মাসের শুরুর দিকে সুইজারল্যান্ডের জারমাত পৌরসভার ঠিক ওপরে অবস্থিত থিওডুল হিমবাহ থেকে ওই জার্মান পর্যটকের দেহাবশেষ উদ্ধার করা হয়। তিনি ১৯৮৬ সালের কোনো এক সময় এই হিমবাহে স্কি করতে এসে নিখোঁজ হয়েছিলেন। একদল পর্যটক প্রথমে তাঁর হাইকিং বুট (পর্বতারোহণের জন্য নির্ধারিত বিশেষ জুতা) দেখতে পান। পরে জুতার কাছে গিয়ে তাঁরা ওই পর্যটকের দেহাবশেষও দেখতে পান।
আজ থেকে ৩৭ বছর আগে নিখোঁজ হওয়া সেই জার্মান পর্যটকের খোঁজে সেই সময় বিরাট আকারের উদ্ধার অভিযান চালানো হয়েছিল। কিন্তু সব প্রচেষ্টা ব্যর্থ হয় এবং তিনি সেই থেকে ৩৭ বছর নিখোঁজ ছিলেন। সুইস পুলিশ ওই ব্যক্তির নাম জানাতে পারেনি তবে তাঁরা জানিয়েছে, যখন ওই ব্যক্তি নিখোঁজ হন তখন তাঁর বয়স ছিল ৩৮ বছর।
থিওডুল হিমবাহটি আল্পসের দীর্ঘ এলাকাজুড়ে অবস্থিত। গত কয়েক বছরে এটি অনেকটাই আয়তন হারিয়েছে।