শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এক মিলিয়ন পর্যটকে স্বাগত জানালো মালদ্বীপ

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ১৭, ২০২৩
news-image

দ্বীপ দেশ মালদ্বীপে এক মিলিয়ন পর্যটকের আগমনকে স্বাগত জানিয়েছে। মালদ্বীপের পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, রোববার (১৬ জুলাই) এক মিলিয়ন পর্যটককে স্বাগত জানাতে মালদ্বীপের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে (ভিআইএ-তে)। একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রাশিয়ার মস্কো থেকে আগত, আন্তন পাভলো তার সঙ্গী আনাস্তাসিয়া ক্লিনস্কি এবং তাদের মেয়সহ রোববার ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে মালদ্বীপে পৌঁছেছেন। এটি মালদ্বীপে তাদের প্রথম সফর, তারা বলেন আমরা এমন  সংবর্ধনা পাবো এইটা আমাদের কল্পনার বাইরে ছিলো, যা আমাদের নতুন অভিজ্ঞতা। আন্তন পাভলো পরের বছর দুই মিলিয়ন ভ্রমণকারী হিসেবে আসার ইচ্ছা প্রকাশ করেন।

আন্তন ও তার পরিবার বিলাসবহুল বি ভাকারু মালদ্বীপ রিসোর্টে দুই সপ্তাহ থাকবেন।মালদ্বীপ সরকার এবং প্রিমিয়ার ট্যুরিস্ট বোর্ড, মালদ্বীপ মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন্স কর্পোরেশন (এমএমপিআরসি) এই ধরনের উল্লেখযোগ্য আগমনের মাইলফলক উদযাপন করে থাকে। এই বছর মালদ্বীপে এক মিলিয়ন পর্যটকের আগমন মাইলফলক উদযাপন করেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, (এমএমপিআরসি) মালদ্বীপ এয়ারপোর্টস কোম্পানি লিমিটেড (এমএসিএল) এবং মালদ্বীপ ইমিগ্রেশনের সাথে মন্ত্রণালয় এক মিলিয়ন পর্যটক আগমন উপলক্ষে একটি বিশেষ স্বাগত অনুষ্ঠানের আয়োজন করে।মালদ্বীপে প্রতি বছর প্রথম পর্যটক আগমনের দিন পাশাপাশি সরকারের লক্ষ্যমাত্রা পূরণ হলে আনুষ্ঠানিকভাবে উদযাপন করার রীতি রয়েছে।

এদিকে, মালদ্বীপের প্রেসিডেন্ট গত ফেব্রুয়ারিতে একটি অনুষ্ঠানে ২০২৩ সালের জন্য ১.৮ মিলিয়ন পর্যটকের আগমন লক্ষ্যমাত্রা ঘোষণা করেছিল। যেহারে দৈনিক ভিত্তিতে মালদ্বীপে পর্যটকদের আনাগোনা দেখা যাচ্ছে  বছরের শেষে শীর্ষ পর্যটন মৌসুমের কারণে নভেম্বর ও ডিসেম্বরে প্রত্যাশিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে আশাবাদী মালদ্বীপ সরকার।

দ্বীপ দেশ মালদ্বীপে ১৯৭২ পর্যটনের সূচনা হয়েছিল। ৫০ বছর ধরে উদ্যমী ভ্রমণকারীরা মালদ্বীপ ভ্রমণ করছে যা বছরের পর বছর ধরে এর মনোরম সৌন্দর্য দিয়ে ভ্রমণকারীদের আকর্ষণ করছে মালদ্বীপ।মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সোলিহ আশাবাদী, ২০২৮ সালের মধ্যে মালদ্বীপে বছরে ৩.৫ মিলিয়ন পর্যটক ভ্রমণ করবে।

উল্লেখ গত বছর, ১.৬ মিলিয়ন পর্যটক মালদ্বীপে ভ্রমণ করেছে। যা ২০২১ সালে ছিলো  ১.৩ মিলিয়ন।মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যান অনুসারে গত বুধবার পর্যন্ত  ৯৮৪,৬৩৫ জন  পর্যটক মালদ্বীপে ভ্রমণ করেছে। এ বছর এখন পর্যন্ত প্রতি মাসে পর্যটকদের আগমন পরিসংখ্যানে দেখা যায়, মালদ্বীপে এখন প্রতিদিন গড়ে ৫১০২ জন পর্যটক ভ্রমণ করতে  আসে। পর্যটকরা গড়ে ৮ দিন মালদ্বীপে থাকেন। এ বছর এখন পর্যন্ত মালদ্বীপে সবচেয়ে বেশি পর্যটক আসে ভারত থেকে, ১১৫৮৩৭ জন । তারপরের স্থানে  রয়েছে রাশিয়া, এসেছে ১১৫৩৩৪ জন। ইউকে থেকে ৮৩৯৪২ জন, চীন থেকে ৭৪৩৪৮ জন, এবং জার্মানি  থেকে এসেছে ৬৪৪৮৪ জন।

পর্যটকদের থাকার জন্য মালদ্বীপে  ৬০ হাজার ৯৪২টি রুমসহ ১২৫১টি পর্যটন সুবিধা রয়েছে। পর্যটকদের জন্য ৩৮টি আন্তর্জাতিক এয়ারলাইন্স মালদ্বীপে নির্ধারিত ফ্লাইট পরিচালনা করে।