শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ওয়েব সাইটে জানা যাবে কোথায় খালি আছে আইসিইউ

সেরাকণ্ঠ ডট কম :
জুন ২০, ২০২০
news-image

মহামারি করোনাভারাসকালে নানা রকম অসুবিধার মধ্যে পরেছে দেশের হাসপাতাল গুলো। সেই সাথে সমস্যার মধ্যে আছে রোগিরাও। করোনা সংকটে মুমূর্ষু রোগীদের জন্য বিরাজ করছে আইসিইউ-এর প্রচণ্ড সংকট। করোনায় আক্রান্ত রোগিরাই হাসপাতালে ঘুরে ঘুরে চিকিৎসা পাচ্ছেন না।

শুধু তাই নয়, তথ্য ব্যবস্থাপনার অভাবে রোগীর কাছে পৌছাচ্ছে না তথ্য। রোগীর কাছে তথ্য না থাকায় কোন হাসপাতালে গেলে কভিড-১৯ বেড ও আইসিইউ সংক্রান্ত সহায়তা পাওয়া যেতে পারে, সেটিও জানা যাচ্ছে না। এমতাবস্থায় অন্তত বর্তমানে থাকা আইসিইউ সুবিধা আর কভিড-১৯ বিশেষায়িত বেডের তথ্য ব্যবস্থাপনার সমন্বিত সমাধান প্রয়োজন। আর এই সব সমস্যার সমাধানের জন্য দেশের হাসপাতালগুলোতে খালি আইসিইউ ও কভিড-১৯ বেডের রিয়েল টাইম তথ্য নিয়ে তৈরি হয়েছে ওয়েবসাইট।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দেশব্যপী বিভিন্ন মেডিক্যাল কলেজের একদল স্বেচ্ছাসেবক দল এই সমস্যার সমাধানের তৈরি করেছে https://icufinder.web.app নামে একটি ওয়েবসাইট– যেখানে জানা যাবে, দেশের সকল হাসপাতালের আইসিইউ আর কভিড-১৯ বিশেষায়িত বেডের মোট সংখ্যা এবং একেকটি হাসপাতালে ফাঁকা থাকা আইসিইউ আর কভিড-১৯ বেডের রিয়েল টাইম তথ্য।