শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষিণ কোরিয়ায় সব মসজিদ খুলে দিলো সরকার

সেরাকণ্ঠ ডট কম :
মে ৫, ২০২০
news-image

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবিলায় বিশ্বের বুকে এক অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে দক্ষিণ কোরিয়া। চীনের পর সবচেয়ে খারাপ অবস্থায় পড়েছিল এ দেশটি। তবে অতি দ্রুত করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে পারায় স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে দক্ষিণ কোরিয়ার জনজীবন। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় কোরিয়াতে বন্ধ থাকা সব মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার থেকে মসজিদ খোলার বিষয়টি নিশ্চিত করে প্রজ্ঞাপন দিয়েছে কোরীয় মুসলিম ফেডারেশনের (কেএমএফ)। তবে সরকার থেকে দেয়া কিছু শর্তে মুসল্লিরা মসজিদে নামাজ আদায়ের জন্য প্রবেশ করতে পারবেন। সেই শর্তগুলো হলো, ফেস মাস্ক, হ্যান্ডসেনিটাইজার ব্যবহার করা।

ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য তার পরিচয় এবং মোবাইল নম্বর লিপিবদ্ধ করা। প্রত্যেক মুসল্লি এক মিটার দূরত্বে নামাজে দাঁড়াতে হবে। বিষয়গুলো না মানলে জরিমানা গুনতে হবে ইমামসহ মসজিদে উপস্থিত মুসল্লিদের। কোরিয়ার সকল মসজিদে প্রশাসনের লোক থাকবে বিষয়গুলো তদারকি করার জন্য।

তবে গত দুই মাস আগে করোনাভাইরাসের ভয়াবহতার কারণে দক্ষিণ কোরীয় মুসলিম ফেডারেশন (কেএমএফ) সব মসজিদে একটি জরুরি নোটিশ জারি করে সরকার। যেখানে লোকদের সমাগম না করার জন্য অনুরোধ জানানো হয়। তখন থেকে কোরিয়ার সব মসজিদেই ধর্মীয় সকল কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কেএমএফ। বর্তমানে কোরিয়াতে বিভিন্ন শহরে বড় মসজিদের সংখ্যা ২৭টি এবং ছোট ছোট নামাজের ঘর রয়েছে প্রায় ১৮০টি।

কোবিড-১৯ এর তাণ্ডব থেকে স্বাভাবিক হতে শুরু করেছে দক্ষিণ কোরিয়া দেশজুড়ে করোনার প্রকোপ কমতে থাকায় সামাজিক দূরত্ব কিছুটা শিথিল করা হয়েছে। ফলে দেশজুড়ে লোকজন আবার স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরতে শুরু করেছে।

দক্ষিণ কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষা কেন্দ্রের (কেসিডিসি) তথ্য মতে, দক্ষিণ কোরিয়ায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮০১ জন। এদের মধ্যে মারা গেছেন ২৫২ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৯ হাজার ২১৭ জন।