বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুক্তিযুদ্ধ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি শাজাহান খান

সেরাকণ্ঠ ডট কম :
ফেব্রুয়ারি ৬, ২০১৯
news-image

মন্ত্রিসভায় ঠাঁই না পাওয়া সাবেক নৌপরিবহনমন্ত্রী শাহাজান খান একাদশ সংসদে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন। একইসঙ্গে তিনি নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হিসেবেও থাকছেন।

মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কমিটি গঠন করেন। এ ছাড়া আরো তিনটি কমিটি গঠন করা হয়। এ নিয়ে ১০টি সংসদীয় কমিটি গঠন করা হলো।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আবুল হাসনাত আবদুল্লাহ. মইন উদ্দীন খান বাদল, রাজি উদ্দিন রাজু, রফিকুল ইসলাম, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ, এ কে এম রহমতুল্লাহ ও ওয়ারেসাত হোসেন বেলাল।

এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আফসারুল আমীনকে। এ কমিটির সদস্যরা হলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আবদুস কুদ্দুস, এ কে এম মাজাহারুল কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া, এম এ মতিন, গোলাম কিবরিয়া টিপু ও মাহী বদরুদোজা চৌধুরী (মাহী বি. চৌধুরী)।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে সাবের হোসেন চৌধুরীকে। এই কমিটির সদস্যরা হলেন মন্ত্রী হাছান মাহমুদ, আনোয়ার হোসেন, মোজাম্মেল হোসেন, দীপঙ্কর তালুকদার, নাজিম উদ্দীন আহমেদ, জাফর আলম, রেজাউল করিম বাবলু।

নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত কমিপির সভাপতি হিসেবে থাকছেন আগের সভাপতি রফিকুল ইসলাম। সদস্য থাকছেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাজহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, সামির আহমেদ শিমুল, আসলাম হোসেন ও এস এম শাহজাদা।

আজ মঙ্গলবার সংসদ নেতা শেখ হাসিনার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী মুক্তিযুদ্ধ ও পরিবেশ ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির গঠনের প্রস্তাব সংসদে তোলেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।