শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাণিজ্য মেলায় প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে বিনোদনের সুযোগ

সেরাকণ্ঠ ডট কম :
ফেব্রুয়ারি ২, ২০১৯
news-image

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবারের মতো এবারও অটিস্টিক ও প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে বিনোদনের সুযোগ করে দিয়েছে সারিকা ফ্যান্টাসি ইমাজিং ওয়ার্ল্ড পার্ক।

এই পার্কটির সব রাইড বিনামূল্যে উপভোগ করতে পারবে অটিস্টিক ও প্রতিবন্ধীরা। ইতিমধ্যে অটিস্টিক শিশুদের বিনোদনের সুযোগ করে দিয়ে ব্যাপক সাড়া ফেলেছে এই পার্কটি। প্রতিদিনই অনেক অভিভাবক তাদের প্রতিবন্ধী শিশুদের মেলায় নিয়ে এসে বিনোদনের সুযোগ নিচ্ছেন।

ভিন্নধর্মী এ পার্কটি বাণিজ্য মেলায় ২০১২ সাল থেকে প্রতিবছর চালু রয়েছে। পার্কটির প্রতিষ্ঠাতা মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ বলেন, পার্কটি চালুর পর যখন দেখলাম প্রতিবন্ধী শিশুদের কোনো বিনোদনের ব্যবস্থা নেই, পার্কের কোনো রাইডে উঠতে দেয়া হয় না, তখন তাদের প্রতি সহানুভূতি থেকেই এ উদ্যোগ নেই আমি। অটিস্টিক ও প্রতিবন্ধী শিশুদের জন্য রাইডগুলো সম্পূর্ণ ফ্রি করে দেই।

মেলায় হাজার হাজার বিজ্ঞাপনের মাঝে প্রতিবন্ধীদের ফ্রি বিনোদনের বিজ্ঞাপন অনেকেরই নজর কাড়ছে। অনেকেই ভিড় জমাচ্ছেন এই পার্কে।

ডা. সানজিদা ইসলাম নামে একজন অভিভাবক বলেন, আমার একটি ছেলে আছে প্রতিবন্ধী। আমি মেলায় এলে ছেলেকে বাসায় রেখে আসতাম। কারণ ছেলের বিনোদনের কিছু ছিল না। কিন্তু সারিকা ফ্যান্টাসি ইমাজিং ওয়ার্ল্ডের এই আয়োজনের কারণে আমার ছেলেকে নিয়ে মেলায় এসেছি। অন্যান্য শিশুদের সঙ্গে আমার সন্তানও কিছুটা আনন্দের সুযোগ পাচ্ছে। এ জন্য আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি।

গত রোববার বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী প্রতিবন্ধীদের জন্য ফ্রি বিনোদনের আয়োজন উদ্বোধন করেছেন।

গত বছর মেলায় বর্তমান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পার্কে এসে অটিস্টিক শিশুদের সঙ্গে সময় কাটিয়েছেন। দীপু মনি শিশুদের জন্য পোশাক ও খাবারের আয়োজনও করেছিলেন। এ ছাড়া সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পার্কটি পরিদর্শন করেছেন।

এই পার্কটির ভিন্নধর্মী আয়োজনে সহযোগিতা করছে গ্লেয়ার ইন্টারন্যাশনাল স্কুল, আদি বাংলা ও এশিয়ান টেক্সটাইল। মেলা চলাকালীন সময়ে অটিস্টিক শিশুদের জন্য নানা উপহারের ব্যবস্থা করেছে এই প্রতিষ্ঠানগুলো।

বিনামূল্যে অটিস্টিক শিশুদের জন্য বিনোদনের ব্যবস্থা করায় রফতানি উন্নয়ন ব্যুরো দুবার এই পার্কটিকে পুরস্কৃত করেছে।

ভিন্নধর্মী এ আয়োজনের প্রেরণার বিষয়ে মাহবুবুর রহমান পলাশ বলেন, আমার পার্কটিতে অটিস্টিক ও প্রতিবন্ধী শিশুদের পাশাপাশি ছিন্নমূল শিশুদের জন্য বিনোদন ফ্রি। শিশুরা বিভিন্ন রাইডে উঠতে পেরে যে নিষ্পাপ হাসি দেয় তখন আমার প্রাণ ভরে যায়। এ জন্যই আমার আয়োজন। যতদিন পারি আমি অটিস্টিক ও প্রতিবন্ধীদের শিশুদের জন্য কাজ করে যাব।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের অটিস্টিকদের নিয়ে নানা কাজ আমাকে উৎসাহ প্রদান করেছে। তার কাজের প্রেরণায় আমি কাজ চালিয়ে যাচ্ছি।