সোমবার, ২১শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৫০০ সরকারি কর্মকর্তা থেকে ৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে ভুয়া দুই ‘দুদক কর্মকর্তা’

সেরাকণ্ঠ ডট কম :
ফেব্রুয়ারি ২, ২০১৯
news-image

দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তা পরিচয়ে দিয়ে দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে ৩৫-৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। গতকাল ওই চক্রের দুই ব্যক্তিকে আটক করেছে র‌্যাব।

আজ রাজধানীর কাওরান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী সাংবাদিকদের এ তথ্য জানান।

মহিউদ্দিন ফারুকী বলেন, দুদক একটা আস্থার জায়গা তৈরি করেছে। এটিকে কেন্দ্র করে প্রতারণার সুযোগ নিয়েছে এই চক্রটি। ২০১৪ সাল থেকে চক্রটি প্রতারণার করে আসছে। এ পর্যন্ত প্রায় ৫০০ জন কর্মকর্তার কাছ থেকে প্রায় ৩৫-৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে তারা। র‌্যাবের এই কর্মকর্তা বলেন, গত ২৭শে জানুয়ারি দুদকের প্রধান কার্যালয় থেকে র্যাব মহাপরিচালক বরাবর একটি চিঠি পাঠানো হয়।

ওই চিঠি ধরে অনুসন্ধান চালায় র‌্যাব। সর্বশেষ গতকাল গোয়েদা তথ্যের ভিত্তিতে রাজধানীর হাজারীবাগে অভিযান চালিয়ে আনিছুর রহমান (৩৬) ইয়াসিন তালুকদার (২৩) নামে দুজনকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, তাদের ৭-১০ টি গ্রুপ রয়েছে। তারা দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের ভয়-ভীতি দেখিয়ে টাকা আদায় করে। তারা দেশের বিভিন্ন জায়গা থেকে বিকাশের মাধ্যমে টাকা গুলো তুলে নেয়।

র‌্যাব জানায়, প্রথমে তারা অফিসে অফিসে গিয়ে পর্যবেক্ষণ করে। এক্ষেত্রে কর্মকর্তাদের মোবাইল নাম্বার না পেলে ফোনে ডিরেক্টরি থেকে নাম্বার নিয়ে ফোন করে। এ চক্রের সদস্য ইয়াসিন তালুকদার হাজারীবাগের টেলিকম দোকানদার। সে অন্য মানুষের জাতীয় পরিচয়পত্র দিয়ে সিম রেজিস্ট্রেশন ও বিকাশ খুলে।

আটককালে আনিছুর রহমানের কাছে থেকে ১৪টি বিকাশের সিম পাওয়া যায়। ওই সিমগুলো দিয়ে সে ৮ লাখ টাকা লেনদেন করে। তাছাড়া তার কাছে ১০ লাখ টাকার একটা চেক পাওয়া যায়। অন্যজন ইয়াসিনের ১২ টি বিকাশের সিমে ১ লাখ টাকা পাওয়া গেছে।