বুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

বাড়ল অপেক্ষার প্রহর

সেরাকণ্ঠ ডট কম :
মে ১১, ২০১৮
news-image

সবই ঠিক ছিল। শুরু হয়েছিল ক্ষণ গণনা। শেষ মুহূর্তে এসে হলো না। অনেক অপেক্ষা আর উত্তেজনার মধ্যে কোটি মানুষ অপেক্ষা করছিল ইতিহাসের সাক্ষী হওয়ার। তাদের অপেক্ষা আরেকটু দীর্ঘ হলো। বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বঙ্গবন্ধু-১ ভোররাত ৩টা ৪৭ মিনিটে উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু উৎক্ষেপণের কয়েক সেকেন্ড আগে তা স্থগিত করা হয়েছে।

ঠিক কী কারণে স্যাটেলাইটটির উৎক্ষেপণ স্থগিত করা হলো তাৎক্ষণিকভাবে তা জানায়নি স্পেসএক্স। তবে শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের নতুন সময় ঠিক করা হয়েছিল। স্পেসএক্সের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছিল।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সামান্য ত্রুটির কারণে ২৪ ঘণ্টা পিছিয়ে গেছে বঙ্গবন্ধু–১ স্যাটেলাইটের উৎক্ষেপণ।

উৎক্ষেপণ দেখতে কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে বাংলাদেশের প্রায় ৩০ সদস্যের একটি প্রতিনিধি দলও সেখানে উপস্থিত ছিলেন। এ ছাড়া তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সেখানে উপস্থিত ছিলেন।