বুধবার, ২৩শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

রাশিয়ার ‘এস-৩০০’-র চেয়ে বেশি শক্তিশালী ইরানের ‘বভার-৩৭৩’

সেরাকণ্ঠ ডট কম :
মার্চ ৩, ২০১৮
news-image

ইরানের তরুণ বিজ্ঞানীদের উদ্যোগে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘বভার-৩৭৩’ বা ‘বিশ্বাস-৩৭৩’ রাশিয়ার এস-৩০০ ব্যবস্থার চেয়েও বেশি কার্যকর।

একথা জানিয়েছেন ইরানের সেনাবাহিনীর খতামুল আম্বিয়া (সা.) বিমান প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ ইসমাইলি। তিনি আরো বলেছেন, ইরানি বিজ্ঞানীরা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নির্মাণের দিক দিয়ে উন্নত বিশ্বের কাতারে স্থান করে নিয়েছেন।

জেনারেল ইসমাইলি গতকাল (শুক্রবার) ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশের এক সামরিক অনুষ্ঠানে এসব কথা জানান। অনুষ্ঠানে ইরানের এ ব্যবস্থার সঙ্গে তুলনা করার জন্য রাশিয়ায় তৈরি এস-২০০ ও এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার নমুনা প্রদর্শন করা হয়।

ইরানে তৈরি বভার-৩৭৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আকাশে চলমান যেকোনো ক্ষেপণাস্ত্র ও বিমানকে শনাক্ত করে তা ধ্বংস করতে সক্ষম। বিশেষ করে এ ব্যবস্থা সব ধরনের ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ দূরপাল্লার যেকোনো ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে অত্যন্ত কার্যকর।

বভার-৭৩৭ ব্যবস্থায়ও রয়েছে অত্যাধুনিক রাডার, যা আগেভাগেই শত্রুর নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র বা শত্রুর জঙ্গিবিমানকে শনাক্ত করতে পারে। এরপর সেই ক্ষেপণাস্ত্র বা বিমান লক্ষ্য করে এই ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আকাশেই সেগুলো ধ্বংস করা সম্ভব।