শুক্রবার, ২৫শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পাকিস্তান আর কোনো আর্থিক সহায়তা পাবে না: ট্রাম্প

সেরাকণ্ঠ ডট কম :
জানুয়ারি ৩, ২০১৮
news-image

দীর্ঘদিনের গেল বছরের বিভিন্ন সময় মিত্র দেশ পাকিস্তানের কড়া সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসন। সন্ত্রাসবাদী সংগঠনগুলোকে প্রশ্রয় দেয়ারও অভিযোগ তোলা হয়েছে দেশটির বিরুদ্ধে। হুমকি দেয়া হয়েছে সব ধরনের সহায়তা বন্ধের।

এ অবস্থায় নতুন বছরের শুরুতেই দীর্ঘদিনের মিত্র পাকিস্তানকে সহায়তা বন্ধের ঘোষণা দিয়ে একটি টুইট করেছেন ট্রাম্প।

টুইটে ট্রাম্প স্পষ্ট জানিয়েছেন, পাকিস্তান আর কোনো মার্কিন সাহায্য পাবে না।

আফগানিস্তানে মার্কিন বাহিনী যেসব সন্ত্রাসীর সঙ্গে লড়ছে পাকিস্তান, তাদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে এবং মিথ্যা কথা বলছে বলে ট্রাম্প সোমবার অভিযোগ করেন।

টুইটবার্তায় তিনি লেখেন, যুক্তরাষ্ট্র ১৫ বছর ধরে বোকার মতো পাকিস্তানে ৩৩শ কোটি ডলারের বেশি অর্থ সাহায্য দিয়ে এসেছে। বিনিময়ে পায়নি কিছুই। তারা আমাদের নেতাদের বোকা ভেবে মিথ্যা বলেছে, প্রতারণা করেছে। আফগানিস্তানে আমরা যাদের সঙ্গে লড়ছি সেই সন্ত্রাসীদের স্বর্গরাজ্য গড়ে দিয়েছে। সহযোগিতা করেছে কমই। আর না।

এর আগে ‘দ্য নিউইয়র্ক টাইমস’ পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছিল, ট্রাম্প প্রশাসন পাকিস্তানকে ২৫ কোটি ৫০ লাখ ডলারের সাহায্য বন্ধ করে দেয়ার কথা ভাবছে।

এদিকে সোমবার ট্রাম্পের টুইটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা এম আসিফ বলেছেন, আমরা শিগগিরই এ টুইটের জবাব দেব ইনশাল্লাহ…, বিশ্বকে আমরা সত্যটা জানাব…। প্রকৃত সত্য আর বানোয়াটের মধ্যকার ফারাকটা বিশ্ব জানবে।

ওয়াশিংটনে আফগানিস্তানের রাষ্ট্রদূত হামদুল্লাহ মহিব ট্রাম্পের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, অনেক দিন ধরে পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসীদের চালানো তৎপরতায় দুর্ভোগ পোহানো আফগানদের জন্য এ টুইট একটি আনন্দের বার্তা।