রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিচারকদের আচরণবিধির খসড়া রাষ্ট্রপতির কাছে যাচ্ছে: আইনমন্ত্রী

সেরাকণ্ঠ ডট কম :
নভেম্বর ২৯, ২০১৭
news-image

নিম্ন আদালতের বিচারকদের আচরণবিধি সংক্রান্ত গেজেটের খসড়া আজকেই রাষ্ট্রপতি কাছে যেতে পারে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইনমন্ত্রী এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, উচ্চ আদালতের তৈরি করা নিম্ন আদালতের বিচারকদের আচরণবিধি সংক্রান্ত গেজেটের খসড়া আমরা হাতে পেয়েছি। আশা করছি, আজকের মধ্যেই সেটি রাষ্ট্রপতির কাছে যাবে। রাষ্ট্রপতি অনুমোদন দিলেই তা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

‘এই আচরণবিধি নিয়ে উচ্চ আদালতের সঙ্গে অনেক আলাপ-আলোচনা হয়েছে। তারপর উচ্চ আদালত এই খসড়া তৈরি করে দিয়েছেন। এতে নিম্ন আদালতের বিচারকদের সবকিছুই থাকছে।’

বিচারক সংক্রান্ত আচরণবিধিতে কী কী থাকছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, প্রজ্ঞাপন প্রকাশিত হলেই তা জানতে পারবেন।

এর আগে মন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (আইসিটি) নিয়ে একটি সভায় যোগ দেন। সেখানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ হোসেন পলকসহ সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বৈঠক থেকে বেরিয়ে এসে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, এই বৈঠকেই চূড়ান্ত হবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা থাকবে কি থাকবে না। আজকের বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা এবং ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে আলোচনা হবে। ডিজিটাল সিকিউরিটি আইন এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, ৫৭ ধারা রাখা হলেও এমনভাবে থাকবে যেন সেটি বাকস্বাধীনতায় কোনো ধরনের ব্যাঘাত তৈরি না করে।