শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

তারল্য সংকট মেটাতে ৩ মাস সময় পেল ফারমার্স ব্যাংক

সেরাকণ্ঠ ডট কম :
নভেম্বর ২৯, ২০১৭
news-image

বেসরকারি খাতের ফারমার্স ব্যাংকের বর্তমান তারল্য সংকট মেটাতে নতুন পরিচালনা পর্ষদকে তিন মাস সময় দেয়া হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির পরিচালক ড. মোহাম্মদ আতাহার উদ্দিন।

বুধবার নতুন পর্ষদের সঙ্গে এক বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এই সময় দেওয়া হয় বলে সাংবাদিকদের জানান ড. আতাহার উদ্দিন।

বৈঠক শেষে তিনি বলেন: পরিচিত হওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক ফারমার্স ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদকে ডেকেছে। তারা দিক নির্দেশনা দিয়েছেন। আশা করি নতুন পর্ষদ ভালভাবে ব্যাংক পরিচালনা করতে পারবে।

খেলাপি হয়ে যাওয়া ঋণ আদায়ের বিষয়ে তিনি বলেন, সেসব অর্থ উদ্ধার করতে প্রয়োজনে ঋণ গ্রহিতাদের বাড়ি বাড়ি যাওয়া হবে।

বর্তমান তারল্য (নগদ অর্থ) সংকট মেটাতে নতুন পরিচালনা পর্ষদ কত কোটি টাকা যোগান দিবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, টাকার অঙ্ক এখন বলা যাবে না। তবে নতুন করে দুটি বন্ডের মাধ্যমে এক হাজার কোটি টাকা তোলা হবে।

এছাড়া এমডি একেএম শামীম ফারমার্স ব্যাংকের আগের মতোই দায়িত্ব পালন করুক তা বর্তমান পর্ষদ চায় বলে জানান তিনি। তবে আতাহার উদ্দিন এসব প্রশ্নের জবাব দিলেও সেখানে উপস্থিত থাকা নতুন চেয়ারম্যান মোহাম্মদ মাসুদ সাংবাদিকদের সাথে কোনো কথা বলেননি।

পরে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন: দ্রুত ব্যাংকটির তারল্য ঘাটতি মেটাতে নতুন পরিচালনা পর্ষদকে তাগিদ দেয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তারল্য সংকট সমাধান না হওয়া পর্যন্ত প্রয়োজনে কিছু অর্থ ব্যাংকে জমা রাখবেন বলে জানিয়েছেন পর্ষদ।

এই সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত অপ্রয়োজনীয় ব্যয় না করার জন্য তাদের বলা হয়েছে বলে জানান শুভঙ্কর সাহা। সমস্যা সমাধানে তিন মাস সময় দেয়া হয়েছে কি না জানতে চাইলে শুভঙ্কর সাহা বলেন, এ বিষয়টি জানি না। অামি বৈঠকে ছিলাম না। তবে কিছু সময় দেয়া হয়েছে বলে জানি।

সম্প্রতি ঋণে ব্যাপক অনিয়মের কারণে বড় ধরনের তারল্য সংকটে পড়ে ফারমার্স ব্যাংক। এরপর বাংলাদেশ ব্যাংক নতুন এ ব্যাংকের সংকট নিরসনে জোরালো উদ্যোগ নেয়।

গত সপ্তাহে ব্যাংকটির চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরসহ তিন পরিচালককে পদত্যাগ করতে বলা হয়। পদত্যাগে রাজি না হওয়ায় তাদের অপসারণ করা হবে জানার পর অবশেষে সরে দাঁড়ান তারা।

মহীউদ্দীন খান আলমগীরের পদত্যাগের পর নতুন পর্ষদকে ডাকে কেন্দ্রীয় ব্যাংক। ফারমার্স ব্যাংক টিকিয়ে রাখতে দিকনির্দেশনা দেয়ার জন্য বুধবার বিকেলে পরিচালনা পর্ষদের সব সদস্যের সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক।