বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আবারও হাফিজের বোলিংয়ে নিষেধাজ্ঞা

সেরাকণ্ঠ ডট কম :
নভেম্বর ১৭, ২০১৭
news-image

আবারও বোলিং নিষেধাজ্ঞা পেলেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। আইসিসির অনুমোদিত পরীক্ষাগারে পরীক্ষার পর তার বোলিং অ্যাকশনে ত্রুটি ধরা পড়েছে। ফলে এখন থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আর বোলিং করতে পারবেন না এই অফস্পিনার।

গত মাসে আবুধাবিতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডের পর হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেন আম্পায়াররা। ১৪ দিনের মধ্যে অ্যাকশন পরীক্ষার বাধ্যবোধকতা থাকায় ১ নভেম্বর ইংল্যান্ডের লাফবোরো ইউনিভার্সিটিতে পরীক্ষায় অংশ নেন পাকিস্তানী অলরাউন্ডার। স্বাধীন পর্যবেক্ষণের পর তার অ্যাকশনে ত্রুটি পাওয়া গেছে।

পরীক্ষার ফলে এসেছে, হাফিজের বেশিরভাগ ডেলিভারিতেই ১৫ ডিগ্রির বেশি কনুই ভাঙে। আইসিসির নিয়ম অনুযায়ী ১৫ ডিগ্রির বেশি কনুই ভেঙে বোলিং করলে তাকে অবৈধ হিসেবে গণ্য করা হয়।

এ নিয়ে তিন বছরের মধ্যে তৃতীয়বারের মত আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা পেলেন হাফিজ। ২০১৪ সালের ডিসেম্বরে একবার নিষিদ্ধ হয়েছিলেন। অ্যাকশন শুধরে ২০১৫ সালের এপ্রিলে বোলিংয়ের বৈধতা পান।

মাস কয়েক পরই আবারও হাফিজের অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠে। পরীক্ষায় ত্রুট ধরা পড়লে এক বছর আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি। এবার পেলেন তৃতীয়বারের মত।