সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সুষমা স্বরাজ এখন ঢাকায়:রাতে বৈঠক বেগম জিয়ার সাথে

সেরাকণ্ঠ ডট কম :
অক্টোবর ২২, ২০১৭
news-image

দুই দিনের সফরে ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আজ দুপুর পৌনে দুইটায় তাকে বহনকারী বিশেষ বিমান কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অবতরণ করে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে স্বাগত জানান।
সুষমা স্বরাজ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) চতুর্থ বৈঠকে যোগ দেবেন। জেসিসি বৈঠকে দুই দেশের সার্বিক দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হয়। আজ বিকালে হোটেল সোনারগাঁওয়ে জেসিসি বৈঠকটি অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাত করবেন সুষমা স্বরাজ।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাতে তার সাথে হোটেল সোনারগাঁওয়ে সাক্ষাত করবেন। এছাড়া সংসদে বিরোধী দলীয় নেত্রী রওশান এরশাদের সাথেও সুষমা স্বরাজ সাক্ষাত করবেন।
জেসিসি বৈঠকে যৌথ নদীর পানি বন্টন, বিশেষ করে তিস্তার পানি বন্টন চুক্তি সই, দ্বিপক্ষীয় বাণিজ্যের বাধাগুলো দূর করা, ভারতের ঋণে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর অগ্রগতি, কানেক্টিভিটি, বিদ্যুৎ ও জ্বালানী খাতে সহযোগিতা, নিরাপত্তাসহ বিস্তৃত ইস্যুতে আলোচনা হবে। এতে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর দিল্লি সফরের সময় সই হওয়া চুক্তি, সমঝোতা স্মারক (এমওইউ) এবং সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে। রোহিঙ্গা ইস্যু এবং বাংলাদেশের পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন ও রাজনৈতিক পরিবেশ নিয়েও এই সফরকালে আলোচনা হবে।