শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

নিরাপত্তা পরিষদে কূটনৈতিক তৎপরতা জোরদার করুন

সেরাকণ্ঠ ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৭
news-image

রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদে রাশিয়া ও চীন যাতে ভেটো ক্ষমতা প্রয়োগ করতে না পারে সেজন্য সরকারকে কূটনীতিক তৎপরতা জোরদার করার আহ্বান জানিয়েছে বিএনপি।

বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই আহ্বান জানান।

তিনি বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে আমাদের কূটনীতিক প্রক্রিয়া শুধু অব্যাহত নয়, আরো জোরদার করতে হবে। যাতে করে চীন-রাশিয়া তাদের ভেটো দেওয়া বন্ধ করতে পারে এবং এই দুস্থ মানুষদের পাশে এসে সবাই দাঁড়াতে পারে।’

ভবিষ্যতে রোহিঙ্গারা যাতে নাগরিকত্ব নিয়ে সসম্মানে নিজ বাসভূমিতে ফিরে যেতে পারে সেজন্য দ্রুততার সঙ্গে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বানও জানান তিনি।

ত্রাণ তৎপরতায় সেনাবাহিনীকে যুক্ত করায় স্বস্তি প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, ‘সেনাবাহিনীকে সম্পৃক্ত করার জন্য আমরা প্রথম থেকে বলে আসছি। তারা দায়িত্ব গ্রহণের পর ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফিরে এসেছে। এই কর্মকাণ্ডে জনবল বাড়াতে হবে, স্বাস্থ্যসেবা বৃদ্ধিসহ রোহিঙ্গাদের আশ্রয়ের জন্য অস্থায়ী ঘরবাড়ি তৈরি করতে হবে।’

২৫ আগস্ট মিয়ানমার থেকে রোহিঙ্গাদের পালিয়ে আসার ঘটনার কথা উল্লেখ করে এক্ষেত্রে বিএনপি চেয়ারপারসনের বিবৃতি প্রদান, দলের কেন্দ্রীয় রিলিফ টিম গঠন করে ত্রাণসামগ্রী বিতরণসহ নানা পদক্ষেপ তুলে ধরেন ফখরুল।

‘আমরা প্রথম থেকে এই অসহায় রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়িয়েছি, এখনো আমাদের নেতৃবৃন্দ কাজ করে যাচ্ছে। সরকারকে ওই সময় বার বার বলেছি এই মানবিক বিপর্যয় রোধে উদ্যোগ গ্রহণ করতে। বিশ্ব জনমত যখন সৃষ্টি হয়েছে তখন সরকার সক্রিয় হয়েছে।’

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণ করতে মঙ্গলবার বিকেলে বিমানযোগে কক্সবাজার পৌঁছান বিএনপি মহাসচিব। বুধবার সকালে উখিয়া কলেজ মাঠে সেনাবাহিনীর ত্রাণভাণ্ডারে দুই ট্রাক ত্রাণসামগ্রী হস্তান্তর করেন মির্জা ফখরুল। ক্যাম্পের কর্মকর্তা মেজর রফিক এসব ত্রাণসামগ্রী গ্রহণ করেন।

এ সময়ে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান সারোয়ার, ফজলুল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, কামরুজ্জামান রতন, লুৎফর রহমান কাজল, মাহবুবুর রহমান শামীম, শরীফুল আলম, শহীদুল ইসলাম বাবুল, আমিরুজ্জামান খান শিমুল, শায়রুল কবির খান, উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান সারোয়ার জাহান চৌধুরী, জেলা ছাত্রদলের সভাপতি রাশেদুল হক রাসেলসহ অঙ্গসংগঠন ও জেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে বিএনপি মহাসচিব উখিয়ার বাগগুনা, বালুখালি ও থাইমখালী রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেন। ত্রাণসামগ্রীর মধ্যে ত্রিপল, জামা-কাপড়, হাঁড়ি-পাতিল, খাদ্যসামগ্রী, ঔষধপত্র, টিউবওয়েল প্রভৃতি রয়েছে।

বিএনপি মহাসচিব ডক্টর অ্যাসোসিয়েশনের মেডিক্যাল স্বাস্থ্যসেবা কেন্দ্রও পরিদর্শন করেন। শায়রুল কবির খান জানান, সন্ধ্যায় এক কর্মীসভায় বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব।