শুক্রবার, ২৫শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বদলাচ্ছে সৌদি আরব, পুরুষের স্থানে এবার বসলেন সৌদি নারীরাও

সেরাকণ্ঠ ডট কম :
সেপ্টেম্বর ২৫, ২০১৭
news-image

একটু করে হলেও বদলাচ্ছে সৌদি আরব। মেয়েদের উপর সেখানে হাজারো নিষেধাজ্ঞার চাপ। আশার কথা, বর্তমান রাজার আমলে কিছু কিছু অর্জন করছেন সে দেশের মেয়েরা। এবার সৌদির রাজধানী রিয়াদের ‘শুধুমাত্র পুরুষদের জন্য’ এক স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়া হল মেয়েদের।

রিয়াদের এই স্টেডিয়ামটির নাম কিং ফাদ স্টেডিয়াম। এই ফুটবল স্টেডিয়ামে একসঙ্গে ৪০ হাজার লোক বসে খেলা দেখতে পারেন। এ দিন অবশ্য স্টেডিয়ামে কোনও ফুটবল ম্যাচ ছিল না। সৌদির ৮৭ তম ন্যাশনাল ডে উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছিল সৌদি প্রশাসন। পরিবারের সঙ্গে স্টেডিয়ামে উপস্থিত হয়ে সেই অনুষ্ঠান দেখলেন সৌদি মহিলারা।

পৃথিবীর অন্যতম রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরব। সেখানে মহিলাদের চলাফেরার উপরে বহু নিষেধাজ্ঞা। সৌদির রাস্তায় মহিলারা গাড়ি চালাতে পারেন না। স্বামী বা পরিবারের কোনও সদস্য ছাড়া বাইরে বেরোতে পারেন না। পশ্চিমি পোশাক এবং চড়া প্রসাধন ব্যবহার করতে পারেন না। পড়াশোনা করতে গেলে, বেড়াতে যেতে হলে সৌদি মেয়েদের বাবা, ভাই, স্বামীর মতো পরিবারের কোনও না কোনও পুরুষ সদস্যের অনুমতি নিতেই হবে। খেলাধুলোতেও অনুমতি নেই সৌদি মেয়েদের।

বর্তমান সৌদি ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সালমান সম্প্রতি সৌদির অর্থনৈতিক এবং সামাজিক উন্নতির জন্য ‘ভিশন ২০৩০’ পরিকল্পনা নিয়েছেন। বেশ কিছু নিষেধাজ্ঞার বেড়াজাল কেটে ফেলা হচ্ছে। যেমন সম্প্রতি সৌদির পশ্চিম উপকূলে ২০০ কিলোমিটার এলাকা জুড়ে বিলাসবহুল পর্যটনকেন্দ্র গড়ে তুলছেন যুবরাজ সালমান। যেখানে পর্যটকদের মনোরঞ্জনের ভরপুর ব্যবস্থা থাকবে। বোরখা ছেড়ে মহিলারা বিকিনিও পরতে পারবেন। সূত্র : গার্ডিয়ান