রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

রাশিয়ার কনস্যুলেট গুঁটিয়ে নিতে যুক্তরাষ্ট্রের নির্দেশ

সেরাকণ্ঠ ডট কম :
সেপ্টেম্বর ১, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক :যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিস্কো থেকে রাশিয়ার কনস্যুলেট গুঁটিয়ে নিতে নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন।

রাশিয়া থেকে মার্কিন কূটনীতিক বহিষ্কারের জবাবে এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। কনস্যুলেটের পাশাপাশি নিউ ইয়র্ক ও ওয়াশিংটনে রাশিয়ার দুটি বাণিজ্যিক মিশন বন্ধ করারও নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবারের মধ্যেই এগুলো বন্ধ করতে হবে রাশিয়াকে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং ইউক্রেন থেকে ক্রিমিয়াকে বিছিন্ন করে নেওয়ার অভিযোগে সম্প্রতি রশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

এর আগে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার করে মার্কিন প্রশাসন। প্রেসিডেন্ট বারাকা ওবামা ক্ষমতা ছাড়ার আগে ওই ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করেন। সেই সময় তিনি যুক্তরাষ্ট্রে রাশিয়ার দুটি গোয়েন্দা অফিসও বন্ধ করে দেন।

প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নের আগ্রহ দেখালেও মার্কিন কংগ্রেস এর বিরোধী। যে কারণে সম্প্রতি মার্কিন কংগ্রেস রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এর জবাবে প্রেসিডেন্ট পুতিন যুক্তরাষ্ট্রের ৭৫৫ কূটনীতিক বহিষ্কার করেন। বহিষ্কৃতদের আজ রাশিয়া ছাড়ার কথা। এর একদিন আগে রাশিয়ার স্যান ফ্রান্সিস্কোর কনস্যুলেট বন্ধ করে দিল যুক্তরাষ্ট্র।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন