মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ঈদ জামাত কোথায় কখন

সেরাকণ্ঠ ডট কম :
সেপ্টেম্বর ১, ২০১৭
news-image

নূরে আলম জিকো:যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে আগামী ২ সেপ্টেম্বর শনিবার সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। এ উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ
জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।
জাতীয় ঈদগাহে ঈদুল আযহার নামাযে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।
বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার মিরপুরস্থ জামেয়া আরাবিয়া’র শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান।
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০.৪৫ টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন- প্রথম জামাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, তৃতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. মাওলানা মুহাম্মদ আবদুস সালাম, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম আল মা‘রূফ। সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদুল আযহার নামায আদায়ের জন্য মুসল্লীদের সুবিধার্থে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যাপ্ত পানি ও নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
এছাড়া ইসলামবাগ ঈদগাহ ময়দানে তিনটি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা এবং ৮টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।
প্রথম জামাতের ইমামতি করবেন, জামেয়া ইসলামিয়া ইসলামবাগ মাদরাসার প্রিন্সিপাল ও শাইখুল হাদীস এবং ইসলামবাগ বড় মসজিদের খতীব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, দ্বিতীয় জামাতের ইমামতি করবেন জামেয়া ইসলামিয়া ইসলামবাগ মাদরাসার মুহাদ্দিস ও দ্বীনের আলো মসজিদের খতীব মুফতি বশীরুল হাসান খাদিমানী এবং তৃতীয় জামাতের ইমামতি করবেন ইসলামবাগ জান্নাতুল বাকী মসজিদের ইমাম ও খতীব মাওলানা হাফিজুর রহমান।
দারুস সালামের ফুরফুরা দরবারের মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন ফুরফুরার মরহুম পীরের ছোট সাহেজাদা মাওলানা ফতেহ আলী আয়াতুল্লাহ সিদ্দিকী আল কুরাইশী।
মোহাম্মদপুর লালমাটিয়া ব্লক জিতে অবস্থিত মসজিদ এ বায়তুল হারামে সকাল ৭টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মসজিদের খতিব মাওলানা কাজী আবু হোরায়রা।
কামরঙ্গিরচরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয়টি সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। স্থানীয় সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম জামাতে অংশগ্রহণ করবেন।
ধানমন্ডি ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা এবং সোয়া ৯টায়, সায়েদাবাদের চিশতিয়া সাইদিয়া দরবার শরীফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ফার্মগেটে বায়তুল শরফে সকাল ৮টায়, পুরান ঢাকার লক্ষ্মীবাজারের মিয়া সাহেব ময়দান খানকা শীফ জামে মসজিদে সকাল সোয়া ৭টায়, নুরানী বাজার জামে মসজিদে সকাল ৮টায়, মোহাম্মদপুর কৃষি বাজার তাহেরিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, মোহাম্মদপুর জয়েন্ট কোয়ার্টারস্থ মসজিদে এ তৈয়্যেবিয়ায় সকাল সাড়ে ৭টায়, পশ্চিম আগারগাঁও দারুল ঈমান জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।