শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ২৯, ২০১৭
news-image

নূরে আলম জিকো:ঢাকার দুই সিটি করপোরেশনে কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

মঙ্গলবার রাজধানীর নগর ভবনে ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি করপোরেশন আয়োজিত কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনা যৌথভাবে এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন সাঈদ খোকন।

মেয়র জানান কোরবানির দিন দুপুর ২টা থেকে কোরবানির বর্জ্য অপসারণ শুরু হবে। এরপর ২৪ ঘণ্টার মধ্যে নগরবাসীকে পরিষ্কার নগর উপহার দেওয়া হবে। এরপর ৩ সেপ্টেম্বর দুপুর ২টায় ঢাকার দুই সিটি করপোরেশন যৌথভাবে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে সংবাদ সম্মেলন করবে।

এরপরও যদি কোথাও কোরবানির বর্জ্য পরে থাকতে দেখা যায় থাকলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য ০৯৬১১০০০৯৯৯ হট লাইনে ও উত্তর সিটি করপোরেশনের জন্য ৯৮৩০৯৩৬ হট লাইনে তথ্য দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এ ছাড়া ঢাকা উত্তর সিটির নগর অ্যাপসে ছবি তুলে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। এমন কী ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য দেওয়ার অনুরোধ করা হয়েছে।

এ বছর রাজধানীতে ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানি হবার কথা রয়েছে। এর ফলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৮ হাজার টন এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ১০ হাজার টন বর্জ্য হতে পারে।

সংবাদ সম্মেলনে জানানো হয় ঢাকা দক্ষিণ সিটিতে ৬২৫টি এবং উত্তর সিটিতে ৫৪৯টি পশু কোরবানির স্থান নির্ধারণ করা হয়েছে। পশু জবাইয়ের জন্য ঢাকা দক্ষিণে ৬২৫ জন এবং উত্তরে ৫৯২ জন ইমাম ও কসাই উপস্থিত থাকবেন।

এদকে ঢাকা দক্ষিণ এলাকায় ১৫টি এবং উত্তরে ৮টি পশুর হাটের বর্জ্য অপসারণের জন্য ১৭ হাজার পরিচ্ছন্নকর্মী কাজ করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমডোর শফিকুল আলম ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেজবাহুল ইসলাম সহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।