শুক্রবার, ২৫শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ না হওয়ায় উদ্বিগ্ন বাংলাদেশ

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ২৭, ২০১৭
news-image

রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ না হওয়ায় উদ্বিগ্ন বাংলাদেশ। নাগরিকদের প্রতি এই সহিংস আচরণে ক্ষোভ জানিয়ে মিয়ানমারকে দেয়া হয়েছে বিবৃতি। পাশাপাশি শরণার্থী ফিরিয়ে নিতে আবারও জানানো হয়েছে জোর আহ্বান। সংকট সমাধানে শুধু আন্তর্জাতিক নয় আঞ্চলিক চাপ বাড়ানোর তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

মিয়ানমারের রাখাইনে নতুন করে শুরু হওয়া সহিংসতায় আশ্রয়ের প্রত্যাশায় সীমান্তে জড়ো হয়েছেন হাজারো রোহিঙ্গা। বিজিবির টহল বাড়লেও পুরোপুরি বন্ধ হচ্ছে না অনুপ্রবেশ। আর এ বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশ সরকার।

কফি আনান কমিশন রোহিঙ্গাদের নাগরিকত্ব যাচাইয়ের আহ্বান জানিয়ে প্রতিবেদন দিলেও তাতে আগ্রহ দেখাচ্ছে না মিয়ানমার। এর আগে একই তাগিদ দিয়েছে ওআইসিও।

এ অবস্থায়, বিশেষজ্ঞদের পরামর্শ, বিষয়টি নিয়ে জোর গবেষণা চালিয়ে তা তুলতে হবে আন্তর্জাতিক ফোরামে। যেসব দেশের সঙ্গে মিয়ানমারের বাণিজ্যসহ স্বার্থগত সম্পর্ক আছে রোহিঙ্গা প্রশ্নে চাপ আসতে হবে তাদের পক্ষ থেকে।

এদিকে এরই মধ্যে ঢাকায় মিয়ামারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করেছে মন্ত্রণালয়। উদ্বেগ জানিয়ে দেয়া হয়েছে বিবৃতি। পাশাপাশি নেয়া হয়েছে কূটনৈতিক চাপ আরো বাড়ানোর উদ্যোগ।