শনিবার, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

জঙ্গিবাদ প্রতিহত করার হাতিয়ার সংস্কৃতি

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ২৮, ২০১৭
news-image

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। সেটা আমাদের সবাইকে সম্মিলিতভাবে প্রতিহত করতে হবে। দেশীয় সংস্কৃতির মাধ্যমেই একমাত্র জঙ্গিবাদ প্রতিহত করা সম্ভব।

শুক্রবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ‘রঙ্গে ভরা বঙ্গ’ এর আয়োজনে দুইদিন ব্যাপি ‘লোকমেলার পার্বণ উৎসব’ অনুষ্ঠানের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘জঙ্গিবাদ প্রতিহত করার একমাত্র হাতিয়ার হচ্ছে দেশীয় সংস্কৃতি। শুধু মুখে বললেই হবে না, সর্বস্তরে আমাদের সংস্কৃতির চর্চা করে তা প্রতিহত করতে হবে।’

দেশীয় সংস্কৃতির চর্চা আমাদের দেশীয় অনুষঙ্গ দিয়ে করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বিদেশে গেলে আমাদের শিল্পীরা বিদেশি বাদ্যযন্ত্র ব্যবহার করেন। এতে আমাদের সম্মান বাড়ে না বরং কমে। বিদেশিরা এটি ভালোচোখে দেখে না। সুন্দর, সুস্থ সমাজ সমাজ গঠনের জন্য আমাদের দেশীয় সংস্কৃতির চর্চা বেশি বেশি করে করতে হবে।’

‘লোকমেলার পার্বণ উৎসব’ অনুষ্ঠানের প্রথম দিন পরিবেশিত হয় গাজীরপট, লালকাঁচ ও ভাষার গান। নরসিংদীর ফজল আলীর দল পরিবেশন করে গাজীরপট, বিক্রমপুর থেকে আসা অজিৎ গোস্মামীর দল-লালকাঁচ ও টাঙ্গাইল থেকে আসা রহিম বাদাইমার দল ভাসান গান পরিবেশন করে।

‘লালকাছ’ দলের পরিবেশনার শুরুতে ঢাকের বাড়িতে মাতিয়ে তোলে প্রাঙ্গণ। সঙ্গে ছিল দলীয় নৃত্য। লাল রঙ মেখে হাতে তলোয়ার নিয়ে ঢোলের তালে তালে শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ মাতিয়ে তোলা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন, বাংলা একাডেমির ফোকলোর বিভাগের পরিচালক সাহিদা আক্তার, লোক গবেষক মোহাম্মদ আসাদ, রঙ্গে ভরা বঙ্গের পরিচালক ইমরাম উজ-জামান, জাহিদ হোসেন।

শুক্রবার থেকে শুরু হওয়া লোকমেলার পার্বণ উৎসবের আয়োজন শেষ হবে আগামীকাল শনিবার। বিকাল ৩টায় শুরু হয়ে শেষ হবে রাত ৮টায়।