রবিবার, ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

অপরিকল্পিত বাঁধ, রাস্তায় নষ্ট হচ্ছে হাওরের প্রাকৃতিক পরিবেশ

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ২, ২০১৭
news-image

অপরিকল্পিতভাবে বাঁধ ও রাস্তা নির্মাণের কারণে কিশোরগঞ্জের বিভিন্ন হাওরে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছে। ক্ষতি হচ্ছে জীববৈচিত্র্যের। হাওরের চরিত্র বুঝে প্রকৃতির সঙ্গে মিল রেখে উন্নয়ন কর্মকাণ্ড হাতে নেয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

হাওরে ফসল ও গ্রাম রক্ষার জন্য স্থানীয়ভাবে নির্মিত হয় এসব বাঁধ, যা রাস্তা হিসেবেও ব্যবহার করেন স্থানীয়রা। এসবের বেশিরভাগই ইউনিয়ন পরিষদের মাধ্যমে সরকারি অর্থায়নে নির্মাণ করা হয়। এবার অকাল বন্যায় আগেভাগেই বাঁধ উপচে হাওরে পানি ঢুকে পড়ায় অনেক স্থানে বাঁধ ভেঙ্গে গেছে। নষ্ট হয়েছে বোরো ফসল। অপরিকল্পিত এসব বাঁধ কতটা কার্যকর এ নিয়ে এখন প্রশ্ন উঠেছে।

হাওরে পানি ওঠা-নামার সময় বুঝে বাঁধগুলোর উচ্চতা নির্ধারণ করে তা রক্ষণাবেক্ষণে স্থানীয়দের সম্পৃক্ত করার কথা বলছেন এই পানি বিশেষজ্ঞ আইনুন নিশাত। হাওরে যে কোন উন্নয়ন কর্মকাণ্ড প্রকৃতির সঙ্গে মিল রেখে করার পরামর্শও দেন তিনি।

এরকম বিশাল বিশাল হাওরের সাথে যুক্ত হয়েছে এমন অসংখ্য নদী। এটিই হাওরের প্রাকৃতিক বৈশিষ্ট।কিন্তু এর মধ্যে নির্মাণ করা এসব বাঁধ বা রাস্তার কারণে হাওরের জীববৈচিত্র্য আজ ধ্বংসের মুখে, মনে করছেন পরিবেশ কর্মীরা। সরকারের দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে হাওরের উন্নয়ন কাজে হাত দেয়া উচিৎ বলে মনে করছেন তারা।

আরও দেখুন থেকে নিচের ভিডিও রিপোর্টে:

 

এ জাতীয় আরও খবর