রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সিগারেটে শুল্ক বাড়ানোর দাবি বিড়ি শ্রমিক নেতাদের

সেরাকণ্ঠ ডট কম :
জুন ৬, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট: সিগারেটের শুল্ক বাড়ানোর দাবি জানিয়েছেন বিড়ি শ্রমিক নেতারা। তারা বলেন, ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে প্রতি হাজার বিড়ির ট্যারিফ মুল্যে ১০০ শতাংশ শুল্ক বাড়ানো হয়েছে। অথচ বিদেশি কোম্পানির সিগারেটে মাত্র ১ শতাংশ রাজস্ব বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এটাকে অযৌক্তিক দাবি করে অবিলম্বে সিগারেটের শুল্ক বাড়ানোর পাশাপাশি বিড়ির উপর অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতির নেতারা বাজেটে বিড়ির উপর আরোপিত অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবি জানান।

সংগঠনটির সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ মহিউদ্দিন বলেন, বিশ্বের ১০-১৫ টি দেশে বিড়ি রপ্তানি করে বাংলাদেশ সুনাম অর্জন করছে। এই সময়ে বাজেটে পক্ষপাতমূলক শুল্কারোপ দেশের বাজার ব্রিটিশদের হাতে তুলে দেয়ার পরোক্ষ উদ্যোগ।

তিনি বলেন, অর্থমন্ত্রীর প্রস্তাবনা এই শিল্পের সাথে জড়িত ২০ লক্ষ মেহনতি মানুষের আর্থ সামাজিক জীবনকে ঝুকিপুর্ণ করে তুলবে। বিড়ি শিল্পের শ্রমিকদের ৯০ শতাংশ নারী।

অনুষ্ঠানে বিড়ি ও সিগারেটের তুলনামূলক স্বাস্থ্য ঝুকির উপর আলোচনা করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক মোহাম্মদ আব্দুস সবুর। তিনি বলেন, সিগারেটের তুলনায় বিড়িতে নিকোটিনের পরিমান কম থাকে। একটি সিগারেটে যেখানে নিকোটিনের মাত্রা সর্বনিম্ন ৪৮ শতাংশ সেখানে একটা বিড়িতে নিকোটিনের পরিমান গড়ে ৩০ শতাংশ। ফলে এখানে স্বাস্থ্য ঝুঁকি কম থাকে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন রংপুর বিড়ি মালিক সমিতির সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক সাদাকাত হোসেন ঝন্টু, মামুনুর রশিদ, বগুড়া বিড়ি মালিক সমিতির আহ্বায়ক আনোয়ার হোসেন রানা।
সূত্র: ঢাকা টাইমস