বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ভবিষ্যতে বাজেটের ১৫ শতাংশ শিক্ষাখাতে ব্যয় হবে

সেরাকণ্ঠ ডট কম :
মে ২৬, ২০১৭

সিলেট প্রতিনিধি : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ প্রতিটি ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হচ্ছে। শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। ভবিষ্যতে দেশের বাজেটের ১৫ শতাংশ পর্যন্ত শিক্ষাখাতে ব্যয় করা হবে।
বুধবার সিলেটের বিয়ানীবাজার উপজেলার পিএইচজি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বিদ্যালয়ের সরকারীকরণের আনুষ্ঠানিক ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
নুরুল ইসলাম নাহিদ বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আধুনিক তথা বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি শিক্ষায় আরো উন্নতি করতে হবে। যথাযথ শিক্ষা দিয়ে জনসম্পদে পরিণত করতে হবে দেশের বিপুল জনগোষ্ঠীকে। আমাদের এখনো অনেক সীমাবদ্ধতা রয়েছে। এর পরও সরকার শিক্ষার্থীরেকে বিনামূলে পাঠ্যপুস্তক প্রদান, মেধাবৃত্তি ও উপবৃত্তি প্রদান এবং শিক্ষা অবকাঠামো নির্মাণসহ শিক্ষা সহায়ক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, নতুন প্রজন্ম হচ্ছে আধুনিক বাংলাদেশের নির্মাতা। তাই শিক্ষার্থীদেরকে যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জ্ঞান অর্জন করতে হবে। একইসাথে গড়ে ওঠতে হবে নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবেও।
শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে নাহিদ বলেন, সমৃদ্ধ জাতি গঠনে শিক্ষকরাই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকে। শিক্ষকদের শিক্ষাদানের উপরই নির্ভর করে জাতির ভবিষ্যৎ কেমন হবে। তাই শিক্ষকদেরকে নিষ্ঠা ও সততার সাথে সেই গুরুদায়িত্ব পালন করতে হবে।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক বিপ্লব চক্রবর্তীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এ.কে.এম গোলাম কিবরিয়া তাপাদার, বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান খান, বিয়ানীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ দ্বারকেশ চন্দ্র নাথ ও বিয়ানীবাজার পৌরসভার মেয়র আবদুস শুকুর।