শনিবার, ২৪শে অক্টোবর, ২০২০ ইং

নির্মাণশিল্পে এএসি ব্লকের ব্যবহার সর্বস্তরে ছড়িয়ে দিতে হবে : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী

সেরাকণ্ঠ ডট কম :
অক্টোবর ১, ২০২০
news-image

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন নির্মাণশিল্পে অটোক্লেভ এরিয়েটেড কনক্রিট ব্লকের (এএসি) ব্যবহার সর্বস্তরে ছড়িয়ে দিতে হবে। আজ রাজধানীর দারুসসালামে অবস্থিত হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রমের বর্তমান অগ্রগতি  পরিদর্শণকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, ৫৫ হাজার বর্গমাইলের এই দেশের লোকসংখ্যা প্রায় ১৬ কোটি।  দেশের বেশিরভাগ মানুষ জীবিকার জন্য এখনো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। দেশের নির্মাণশিল্পে যে পোড়ামাটির ইট ব্যবহার হয় তা কৃষিজমির উর্বর মাটি ব্যবহার করে তৈরি করা হয়। এভাবে চলতে থাকলে কৃষিকাজে এর নেতিবাচক প্রভাব পড়বে এবং দেশের খাদ্য নিরাপত্তা বড় ধরনের হুমকির সম্মুখীন হবে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে কৃষিকে রক্ষা করতে হবে। কৃষিকাজ নির্বিঘ্ন রাখতে কৃষিজমি ও কৃষিতে ব্যবহৃত উর্বর মাটি রক্ষা করতে হবে। একারনে পোড়ামাটির তৈরি ইটের বিকল্প  সিমেন্ট ও বালির তৈরি অটোক্লেভ এরিয়েটেড কনক্রিট ব্লকের (AAC ব্লক) ব্যবহার সর্বস্তরে ছড়িয়ে দিতে হবে। এজন্য সরকারি বেসরকারি সকল স্থাপনা নির্মাণে এই ব্লক জনপ্রিয় করে তুলতে হবে।

পরিদর্শণকালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি  ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এবং স্থায়ী কমিটির  সদস্য নারায়ণ চন্দ্র চন্দ এমপি উপস্থিত ছিলেন। অতিথিগণ প্রতিষ্ঠানের নির্মাণাধীন অটোক্লেভ এরিয়েটেড কনক্রিট ব্লক তৈরির প্লান্ট প্রত্যক্ষ করেন  এবং এই প্লান্টের বিভিন্ন কারিগরী বিষয়াদী সম্পর্কে অবগত হন।