শনিবার, ২৪শে অক্টোবর, ২০২০ ইং

দেশের ১৬টি পুরাতন সুগার মিলকে আধুনিকায়ন করা হবে: শিল্পমন্ত্রী

সেরাকণ্ঠ ডট কম :
অক্টোবর ১, ২০২০
news-image

প্রধানমন্ত্রীর নির্দেশে আখঁচাষী, মিল শ্রমিক কর্মচারীদের সারাবছর আয়ের ব্যাবস্থা ও নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এবং চিনি শিল্পকে লাভজনক করতে ঠাকুরগাঁওসহ দেশের ১৬টি পুরাতন সুগার মিলকে নতুন করে আধুনিকায়ন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বৃহস্পতিবার (১ অক্টোবর) বিকালে ঠাকুরগাঁও সুগার মিলস্ পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

তিনি বলেন, বন্ধ নয়, ঠাকুরগাঁও সুগারমিলকে আরো আধুনিকায়ন করা হবে। মিলটির সাথে জড়িতদের স্বার্থ দেখার জন্যই আমরা এসেছি। কিভাবে মিলটিকে আরো অত্যাধুনিক করা যায় সেই ব্যবস্থাই নেয়া হচ্ছে। শ্রমিকদের কর্মসংস্থান সৃষ্টি করা। আয়ের ব্যবস্থা করার জন্য বিনিয়োগের মাধ্যমে কিভাবে লাভজনক করা যায় তার উদ্যোগ নেয়া হচ্ছে। এ কারণে চিনি শিল্পকে নতুন করে সাজানো হচ্ছে।

মন্ত্রী আরও জানান, সারাদেশের চিনি চাহিদা পূরণের জন্য দেশের সব চিনিকলগুলোর নিজস্ব যে জমি রয়েছে সেগুলো ফেলে না রেখে সারাবছর আখঁ ও সুগার বিট আবাদ করার ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। কম সময়ে বেশি ফলন ও রস আহরণের জন্য গবেষনা কার্যক্রম অব্যাহত রয়েছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য ও সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মনিরুজ্জামান মনির, ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সাখওয়াত হোসেন, রাজনৈতিক ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা।