শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

একনেকে আরও ৬টি প্রকল্পের অনুমোদন

সেরাকণ্ঠ ডট কম :
সেপ্টেম্বর ১, ২০২০
news-image

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৬ হাজার ৬২৮ কোটি ৯৯ লাখ টাকা খরচে আরও ৬টি প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর মধ্যে দুই হাজার ৭১ কোটি ১০ লাখ টাকা ব্যয় হবে সরকারের নিজস্ব তহবিল থেকে আর ৪ হাজার ৫৯৩ কোটি ৮৯ লাখ টাকা ব্যয় হবে বৈদেশিক উৎস্য থেকে পাওয়া ঋণ সহায়তার মাধ্যমে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এবং রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে মন্ত্রী ও সচিবরা একনেক সভায় অংশ গ্রহণ করেন।

সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক, মৎস্যমন্ত্রী শ ম রেজাউল করিম এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশ নেন।পরে সাংবাদিকদের এতথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

৬টি প্রকল্প হচ্ছে- ১. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়ীবাঁধ জেড-১০৬৯) সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প। ২. সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ চার লেনে উন্নীতকরণ প্রকল্প। ৩. স্থানীয় সরকার বিভাগের সারাদেশে পুকুর, খাল, উন্নয়ন (প্রথম সংশোধনী) প্রকল্প। ৪. খাদ্য বিভাগের আধুনিক খাদ্য সংরক্ষাগার নির্মাণ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প। ৫. পানি সম্পদ মন্ত্রণালয়ের ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকায় নিস্কাশন ব্যবস্থার উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) (প্রথম সংশোধনী) প্রকল্প এবং ৬. মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ (দ্বিতীয় পর্যায়) (দ্বিতীয় সংশোধনী) প্রকল্প।