সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রাজস্ব আদায়ে কারওয়ান বাজার-মিরপুরে শুরু হচ্ছে চিরুনি অভিযান

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ২৮, ২০২০
news-image

রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে ১ সেপ্টেম্বর থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) শুরু হচ্ছে চিরুনি অভিযান।১ সেপ্টেম্বর থেকে ডিএনসিসির অঞ্চল-২ (মিরপুর) এবং অঞ্চল-৫ (কারওয়ান বাজার) এর সব ওয়ার্ডে মাসব্যাপী চিরুনি অভিযান শুরু হবে। ডিএনসিসির অন্যান্য অঞ্চলেও পরবর্তীতে এ চিরুনি অভিযান পরিচালিত হবে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে।

চিরুনি অভিযান সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরকে আহ্বায়ক এবং সংরক্ষিত আসনের কাউন্সিলরকে যুগ্ম আহ্বায়ক করে ছয় সদস্যের কমিটি করা হয়েছে। একজন উপ কর কর্মকর্তা কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। এ কমিটি কর বহির্ভূত বাড়ি-ঘর এবং ট্রেড লাইসেন্সবিহীন ব্যবসা প্রতিষ্ঠান চিহ্নিত করবে।

এছাড়া চিরুনি অভিযানে কর বহির্ভূত বাড়ি-ঘর, স্থাপনা এবং নতুন সৃষ্ট ফ্ল্যাট বাড়ি-ঘর এবং স্থাপনা করের আওতায় আনা হবে। এছাড়া ট্রেড লাইসেন্সবিহীন বাণিজ্যিক প্রতিষ্ঠান চিহ্নিত করা ও আইনসম্মতভাবে ট্রেড লাইসেন্সের আওতায় আনা হবে। মেয়াদোত্তীর্ণ ট্রেড লাইসেন্স দ্বারা পরিচালিত বাণিজ্যিক প্রতিষ্ঠান চিহ্নিত ও নবায়নের আওতায় আনা হবে।

এদিকে গতকাল (বৃহস্পতিবার) বিকালে গুলশানস্থ ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত ‘চিরুনি অভিযান সফলের লক্ষ্যে কর্মকৌশল সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম চিরুনি অভিযান সফল করার আহ্বান জানিয়ে বলেন, রাজস্ব আদায় বৃদ্ধি করে ডিএনসিসিকে নিজের পায়ে দাঁড়াতে হবে। চিরুনি অভিযানের লক্ষ্য হচ্ছে জনগণের ট্যাক্স না বাড়িয়ে, যারা ট্যাক্সের আওতার বাইরে আছে তাদেরকে ট্যাক্সের আওতায় আনা। মোট রাজস্ব বৃদ্ধি পেলে নাগরিক সেবার মান আরও উন্নত করা যাবে।