শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং

অর্থ কেলেঙ্কারির অভিযোগে অস্ট্রিয়ার উপ প্রধানমন্ত্রীর পদত্যাগ।

সেরাকণ্ঠ ডট কম :
মে ২৪, ২০১৯
news-image

ভিয়েনা থেকে,মাহবুবুর রহমান : দুই বছরের অস্ট্রিয়া পিপলস পার্টি ÖVP এবং অস্ট্রিয়া ফ্রিডম পার্টি FPÖ এর কোয়ালিশন সরকার ভেঙে নতুন মধ্যবর্তি জাতীয় নির্বাচনে যাচ্ছে অস্ট্রিয়া,
কট্টর ইসলাম এবং বিদেশি বিদ্বেষী অস্ট্রিয়া ফ্রিডম পার্টি FPÖ প্রধান এবং অস্ট্রিয়ান ভাইস চ্যান্সেলর Heinz Cristian Strache আজ পদত্যাগ করেছেন। এই রাজনীতিবিদের বিরুদ্ধে অস্ট্রিয়ার জাতীয় নির্বাচনের পূর্বে রাশিয়ান মিলিয়নারদের সাথে নির্বাচনের জয়ের জন্য অর্থের বিনিময়ে তাদের অস্ট্রিয়ায় করমুক্ত ব্যাবসা-বাণিজ্য,নাগরিকত্ব এবং যৌণ কেলেঙ্কারির অভিযোগ আনা হয়েছে।
জার্মানীর বহুল প্রচারিত সাপ্তাহিক ‘Der Spiegel’ এ গতকাল তার এই কেলেংকারির খবর ভিডিওসহ প্রকাশিত হলে অস্ট্রিয়ার রাজনীতিতে তীব্র ভূমিকম্প সৃষ্টি হয়।গতকাল ভিয়েনায় প্রেসিডেন্ট হাউজের সামনে হাজার হাজার লোক রাস্তায় নেমে এর প্রতিবাদ করে।
এই কেলেংকারির খবর প্রকাশিত হওয়ার পর অস্ট্রিয়ান সরকার প্রধান চ্যান্সেলর , অস্ট্রিয়া পিপলস পার্টি ÖVP প্রধান Sebastian Kurz তার কোয়ালিশন সরকারের অন্যতম শরীকদল FPÖ প্রধান Strache এর সাথে কোন প্রকার কাজ করতে অস্বীকৃতি জানান। এর ফলে Strache অস্ট্রিয়ান Vice Chancellor পদসহ সকল প্রকার রাজনীতি থেকে পদত্যাগ করতে বাধ্য হন।প্রধানমন্ত্রী এই কারনে সংসদ ভেংজ্ঞে নুতন নির্বাচনের ঘোষণা দেন।