শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং

৬০ সেকেন্ডে মাইগ্রেনের ব্যথা উধাও!

সেরাকণ্ঠ ডট কম :
মার্চ ২৩, ২০১৯
news-image

মাইগ্রেনের ব্যথা ওঠলে সবাই যত দ্রুত সম্ভব এর থেকে মুক্তি পেতে চায়। মাথার একপাশে বা উভয়পাশে ধুকধুকানি ব্যথা, আলোর প্রতি সংবেদনশীলতা, বমিবমি ভাব ও বমি এসবকিছু আপনাকে ভোগাতে যথেষ্ট, কখনো কখনো মাথাব্যথার তীব্রতায় মাথাটাই কেটে ফেলতে ইচ্ছে হয়- তাই প্রত্যেকেই অনতিবিলম্বে মাইগ্রেনের যন্ত্রণা লাঘব করতে চায়।

স্বাস্থ্যসেবা কোম্পানি কোভের (মাইগ্রেনে ভুক্তভোগীদের প্রেসক্রিপশন চিকিৎসা দেয়) মেডিক্যাল উপদেষ্টা এবং স্নায়ুবিশারদ ও মস্তিষ্ক বিশেষজ্ঞ সারা ক্রিস্টাল বলেন, ‘সবচেয়ে কমন মাইগ্রেন প্ররোচক হলো স্ট্রেস বা মানসিক চাপ, ঘুমের চক্রে পরিবর্তন, হরমোনের ভারসাম্যহীনতা এবং ক্যাফেইনের অতি ব্যবহার। কিন্তু আরো বিভিন্ন কারণেও লোকজনের মাইগ্রেন বিকশিত হয়ে থাকে।’ তিনি যোগ করেন, ‘মাইগ্রেনের কারণ প্রধানত জেনেটিক বা বংশগত। প্রত্যেক লোকের একটি ব্যক্তিগত প্ররোচক থাকে। একারণে সকল মাইগ্রেন রোগীদের জন্য এমন কোনো একক ওষুধ নেই যা সকলের মাইগ্রেন উপশম করতে পারে।’

যেহেতু সকল মাইগ্রেন ভুক্তভোগীর জন্য কোনো অব্যর্থ একক ওষুধ নেই, তাই চিকিৎসকেরা মাইগ্রেনের চিকিৎসায় ওভার-দ্য-কাউন্টার ওষুধ (যা কিনতে ডাক্তারি প্রেসক্রিপশন লাগে না), প্রেসক্রিপশন ওষুধ ও প্রাকৃতিক প্রতিষেধক সুপারিশ করে থাকেন।

একটি প্রাকৃতিক চিকিৎসা হলো, পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল (পুদিনার তেল) দিয়ে মাইগ্রেন ম্যাসাজ করা। ডা. ক্রিস্টাল বলেন, ‘গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে, পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলের সক্রিয় উপাদান মেন্থল মাথাব্যথা উপশম করতে পারে।’ প্রকৃতপক্ষে, ফ্রন্টিয়ার্স ইন নিউরোলজিতে ২০১৫ সালে প্রকাশিত গবেষণা সাজেস্ট করছে যে, পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলের সঙ্গে মেন্থল-ভিত্তিক জেলের টপিক্যালি প্রয়োগ মাথাব্যথার তীব্রতা উল্লেখযোগ্য মাত্রায় কমাতে পারে।

নিজে নিজে যেভাবে মাইগ্রেন ম্যাসাজ করবেন:
* কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলের (পুদিনার তেল) সঙ্গে কয়েক ফোঁটা নারকেল তেল মেশান।
* তেলের এই মিশ্রণ দিয়ে কপালে ও কপালের দুপাশে তর্জনি ও মধ্যমা আঙুলের সাহায্যে বৃত্তাকারে ম্যাসাজ করুন।
* এক মিনিট ধরে ম্যাসাজ করতে থাকুন।

ম্যাসাজ খুব যন্ত্রণাদায়ক অনুভূত হলে ডা. ক্রিস্টাল একটি টিস্যুতে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল লাগিয়ে গভীর শ্বাস নিতে পরামর্শ দিচ্ছেন অথবা আপনি কোনো কোল্ড কমপ্রেসে এই তেল লাগিয়ে কপালের ওপর রাখতে পারেন।