বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

সবজির দাম চড়া, স্বস্তি মুরগিতে

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ১০, ২০১৮
news-image

মৌসুমী সবজির পর্যাপ্ত সরবরাহ থাকলেও রাজধানীর কাঁচা বাজারে বেড়েছে সব ধরনের সবজির দাম। ক্রেতারা বলছেন, বাজার নিয়ন্ত্রণে নজরদারি না থাকায় ইচ্ছা মতো দাম নিচ্ছেন ব্যবসায়ীরা। যদিও নানা অজুহাত বিক্রেতাদের। এদিকে, গরু ও খাসির মাংসের দাম স্থীতিশীল থাকলেও চলতি সপ্তাহে কেজিতে ১০ টাকা কমেছে ব্রয়লার মুরগির দাম। অন্যান্য মাছের দাম অপরিবর্তীত থাকলেও চড়া ইলিশের বাজার।

সাপ্তাহিক ছুটির দিনে সকাল থেকেই কেনা কাটা করতে ব্যস্ত ক্রেতারা। গ্রীষ্ম ও বর্ষা- এই দুই ঋতুর উৎপাদিত সবজিতে এখন ভরপুর রাজধানীর কাঁচা বাজারগুলো। অথচ ৫০-৬০ টাকার নিচে কোনো সবজি মেলা ভার। বাড়তি দামের পেছনে অজুহাতেরও শেষ নেই ব্যবসায়ীদের। যদিও তা মানতে নারাজ ক্রেতারা।

এক বিক্রেতা জানান, ‘শশা ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, লাউ ৫০ টাকা পিস। আর দুই-চারটা আইটেম আছে নতুন, যেমন ফুলকপি- ৬০ টাকা পিস। সিম আছে ২০০ টাকা কেজি। দুই-তিনটা আইটেমের দাম একটু বেশি।’

সামনে কোরবানির ঈদ থাকায় মুরগির মাংসের প্রতি ক্রেতাদের আগ্রম কম দেখা গেছে। ফলে চলতি সপ্তাহে ১০-১৫ কমে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৫০ টাকা ও লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৬০ টাকা দরে। আর গরু ও খাসির মাংস বিক্রি হচ্ছে ৪৮০ টাকা থেকে ৭৫০ টাকায়।

সপ্তাহ শেষে বেশিরভাগ মাছের দামে স্বস্তি থাকলেও বাড়তি দামে বিক্রি হচ্ছে ইলিশ।

এক বিক্রেতা বলেন, ‘গতবারের তুলনায় এবার ইলিশ অনেক কম। জোড়া বিক্রি করছি ১৬০০ টাকায়। একটু বড় যেগুলো, সেগুলো জোড়া বিক্রি করছি ২০০০ টাকায়।’

বাজারে ফার্মের মুরগির ডিম প্রতিহালি ৩৫ টাকা, দেশি মুরগির ডিম ৫০ টাকা ও হাঁসের ডিম পওয়া যাচ্ছে ৪৫ টাকা দরে।