শুক্রবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

গণিতের নতুন সূত্র আবিষ্কার করেছেন জাকির

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ৩, ২০১৮
news-image

গণিতের সূত্র ও কৌশল আবিষ্কার করে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছেন জাকিরুজ্জামান (৩১) নামের এক তরুণ। বিগত সময়ের গণিত গবেষকদের পঞ্চাশটিরও বেশি বইয়ের সূত্র আয়ত্ত করে নিজেই সূত্র আবিষ্কার করেন তিনি। তার এই আবিষ্কৃত নতুন সূত্র দিয়ে শিক্ষার্থীরা সহজেই অংক করতে পারবেন বলে জানান তিনি।

জানা গেছে, রংপুর জেলার নজিরের হাট এলাকার পূর্ব গোপীনাথপুর গ্রামের খালেকুজ্জামানের দ্বিতীয় পুত্র জাকিরুজ্জামান। বর্তমানে তিনি ম্যাথ জাকির নামেও বেশ পরিচিত। মধ্যবিত্ত পরিবারে জাকিরের জন্ম হলেও একসময় গণিত বিজ্ঞানী হবেন এমনটাই স্বপ্ন দেখতেন নিজেকে নিয়ে। স্বপ্নকে বাস্তবতায় রূপ দিতে অদম্য ইচ্ছা শক্তিকে কাজে লাগান তিনি। সূত্র নিয়ে পঞ্চাশেরও বেশি গণিত বিজ্ঞানীর জীবনী ও বই অনুশীলন করেন। পরে অধ্যয়নরত শিক্ষার্থীদের সাথে নিয়ে শুরু হয় নতুন সূত্র আবিষ্কারের গবেষণা।

এরপর ২০১০ সালে গবেষণামূলক বিভিন্ন প্রতিকূলতা কাটিয়ে কয়েকটি সূত্র আবিষ্কার করেন এই তরুণ। তবে তার এই সূত্র ও কৌশল শিক্ষার্থীদের জন্য বেশ সহায়ক হবে বলে মনে করেন তিনি।

মো. জাকিরুজ্জামান ২০০২ সালে রাধাকৃষ্ণপুর উচ্চ বিদ্যালয় হতে এসএসসি পাস করেন। এরপর ২০০৮ সালে রংপুরের তাজহাট কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট হতে কৃষি বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন এবং পরবর্তীতে ঢাকা উত্তরার আই.ইউ. বিএটি ইউনিভার্সিটি হতে বিএসএজি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে শিক্ষকতা পেশায় নিজেকে নিযুক্ত করেন তিনি।

এ জাতীয় আরও খবর