শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিমের আমন্ত্রণে ট্রাম্পের সাড়া

সেরাকণ্ঠ ডট কম :
মার্চ ৯, ২০১৮
news-image

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে দেখা করার আমন্ত্রণে সায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই নেতা ‌’যত তাড়াতাড়ি সম্ভব’ একে অপরের সঙ্গে দেখা করতে আগ্রহও দেখিয়েছেন।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে ট্রাম্পের হাতে কিম জং উনের আমন্ত্রণ তুলে দেন। ট্রাম্প তা সাদরে গ্রহণ করেছেন বলে পরে সাংবাদিকদের জানান প্রতিনিধিরা।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে চলা উত্তেজনা ও কথার লড়াইয়ের পর দুই দেশের শীর্ষ নেতাদের এ দেখা করার সম্ভাবনাকে ‘ব্রেকথ্রু’ হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

কিম পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত রাখতে সম্মত হয়েছেন এবং ‘পারমাণবিক অস্ত্র কর্মসূচি থেকে সরে আসার প্রতিশ্রুতি’ দিয়েছেন বলেও দাবি দক্ষিণ কোরীয় প্রতিনিধিদের।

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে গত মাসে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিককে ঘিরে দুই কোরিয়ার সম্পর্কের বরফ গলে; তারই ধারাবাহিকতায় গত সপ্তাহে সিউলের প্রতিনিধিরা পিয়ংইয়ংয়ে উত্তরের শীর্ষ নেতার সঙ্গে এক অভূতপূর্ব বৈঠকে অংশ নেন।

সেখান থেকে তারা যুক্তরাষ্ট্রে এসে মার্কিন প্রেসিডেন্টের হাতে কিমের আমন্ত্রণ পৌঁছে দেন। ট্রাম্প এর আগে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার ‘কোনো সম্ভাবনা’ নেই বললেও কিমের আমন্ত্রণকে ‘অসাধারণ অগ্রগতি’ হিসেবে অভিহিত করেছেন।

তবে সুনির্দিষ্ট কোনো চুক্তি না হওয়া পর্যন্ত পিয়ংইয়ংয়ের ওপর দেওয়া নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।