শুক্রবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

সিরিয়ায় নিজেদের পেতে রাখা বোমায় ১৫ রুশ নিরাপত্তারক্ষীসহ নিহত ২৩

সেরাকণ্ঠ ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০১৮
news-image

সিরিয়ায় গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি বিদ্রোহীদের হামলাচলাকালে ঘটা এক বিস্ফোরণে রাশিয়ার ১৫ নাগরিক নিহতের খবর পাওয়া গেছে। নিহতরা সিরিয়ায় রাশিয়ার একটি নিরাপত্তারক্ষী প্রতিষ্ঠানে কর্মরত ছিল। মূলত কুর্দিরা নিরাপত্তারক্ষী প্রতিষ্ঠানটির অস্ত্রাগার দখল নিতে গেলে ওই বিস্ফোরণ ঘটে। এতে রুশ নাগরিক ছাড়াও আসাদ বাহিনীর সমর্থকদেরও প্রাণহানির ঘটনা ঘটেছে।

ব্যক্তি মালিকানাধীন রাশিয়ার নিরাপত্তারক্ষী প্রতিষ্ঠানটি রাশিয়া-সিরিয়ার কর্তৃত্বে থাকা তেল ও গ্যাসক্ষেত্রেগুলোর নিরাপত্তা নিশ্চিতের জন্য কাজ করে। প্রতিষ্ঠানটি নিজস্ব অস্ত্রাগারের নিরাপত্তা বিধানের জন্য‘বুবি ট্র্যাপ’ স্থাপন করেছিল, যাতে অনুপ্রবেশকারীরা ঢোকার চেষ্টা করলে বাধাপ্রাপ্ত হয়।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা ‘অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’জানিয়েছে, কুর্দি যোদ্ধারা নিরাপত্তা প্রতিষ্ঠানটির অস্ত্রাগারের দখল নিতে গেলে সেখানে প্রতিষ্ঠানটির পেতে রাখা বোমা বিস্ফোরিত হয়। বিস্ফোরণে রাশিয়ার নাগরিক ১৫ নিরাপত্তারক্ষীসহ মোট ২৩ জন নিহত হয়েছে। বাকিরা আসাদ সমর্থিত আল-বাকির ব্রিগেডের সদস্য বলে মনে করা হচ্ছে।

এই দুর্ঘটনা ঘটে নিরাপত্তারক্ষী প্রতিষ্ঠানটির দেইর ইজ্জর প্রদেশের তাবিয়া জাজিরায় অবস্থিত অস্ত্রাগারে। পর্যবেক্ষকসংস্থাঅবজারভেটরি ফর হিউম্যান রাইটসের’ পরিচালক রামি আব্দেল রহমান এপিকে এসব তথ্য জানিয়েছেন।

রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীবিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় যত বেশি নিজেদের কর্তৃত্ব স্থাপন করছে, সেসব স্থানে তত বেশি রুশ নাগরিকদের নিয়োগ দেওয়া হচ্ছে এলাকাগুলোতে থাকা তেল ও গ্যাসক্ষেত্রগুলোর নিরাপত্তা নিশ্চিত করার জন্য।

সিরিয়ার সরকারি বাহিনী ও রাশিয়ার সেনাবাহিনী বর্তমানে ইউফ্রেটিস নদীর তীরে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ করছে। এলাকাটি কুর্দি সমর্থিত‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস’-এর কর্তৃত্বাধীন।