বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউএনএইচসিআরের সঙ্গে চুক্তি হয়েছে’

সেরাকণ্ঠ ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০১৮
news-image

মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্ব হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সংস্থা ‘ইউএনএইচসিআর’কে সম্পৃক্ত করে চুক্তি হয়েছে। আন্তর্জাতিক এই সংস্থাকে সঙ্গে নিয়ে রোহিঙ্গাদের এমনভাবে স্বদেশে ফেরত পাঠানো হবে যাতে রোহিঙ্গারা মিয়ানমারে নিরাপদে বসবাস করতে পারে। তাড়াহুড়া করলে এই পরিস্থিতি ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়ার মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ইউরোপীয় ইউনিয়নের ৩২ সদস্যের একটি প্রতিনিধি দলকে সঙ্গে নিয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সকালে ক্যাম্প পরিদর্শনে যান। ওখানে প্রতিনিধিরা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন।

ইইউ প্রতিনিধি দলের প্রধান জিন লামবারট জানান, মিয়ানমারের পরিস্থিতি উদ্বেগজনক। ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক মহল মনে করে, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পরিস্থিতি তৈরি করবে মিয়ানমার সরকার। মিয়ানমারের আগের যে পরিস্থিতি তা কোনোভাবে রোহিঙ্গাদের অনুকূলে নয়। রোহিঙ্গারা মিয়ানমারে বসবাস করতে পারেনি বলেই বাংলাদেশে পালিয়ে এসেছে।

এ সময় প্রতিনিধি দলের সঙ্গে অন্যদের মধ্যে ছিলেন জেমস নিকলসন, রিচার্ড করবেট, ওয়াযিদ খান, সাজ্জাদ করিম, মার্ক তারাবেলাসহ ৩২ জন ইউরোপীয় ইউনিয়নের সদস্য। পরিদর্শনের সময় রোহিঙ্গাদের সঙ্গে আলাপ ছাড়াও ত্রাণ কার্যক্রমে অংশগ্রহণ ও আন্তর্জাতিক বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন তারা।