শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং

ডিএসসিসির ই-ট্রেড লাইসেন্স, ই-রেভিনিউ কার্যক্রমের উদ্বোধন

সেরাকণ্ঠ ডট কম :
নভেম্বর ১৭, ২০১৭
news-image

  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার ব্যবসায়ীরা যেন সহজে ট্রেড লাইসেন্স সেবা গ্রহণ করতে পারে সেই লক্ষ্যে ই-ট্রেড লাইসেন্স এবং অনলাইনের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স প্রদানে রাজস্ব বিভাগের ডিজিটাইলেজশন কার্যক্রম ই-রেভিনিউ অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সভাকক্ষে এ দুটি সেবার উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। ই-ট্রেড লাইসেন্স কার্যক্রমের মাধ্যমে ব্যবসায়ীরা যে কোনো জায়গা থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইন এবং যে কোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যমে ফি প্রদান করতে পারবেন।

অন্যদিকে ই-রেভিনিউ অটোমেশন সেবার মাধ্যমে হোল্ডিং ট্যাক্স দিতে দক্ষিণের বাড়িওয়ালাদের আর নগর ভবন বা আঞ্চলিক কার্যালয়ে যেতে হবে না। এখন থেকে বাসিন্দারা ঘরে বসে সহজেই অনলাইনের মাধ্যমে তাদের হোল্ডিং ট্যাক্স প্রদান করতে পারবেন।

গ্রাহকরা ওয়েবসাইটে প্রবেশ করে ফরম পূরণ করলে হোল্ডিং ট্যাক্স যে পরিমাণ বকেয়া আছে তার তথ্য চলে আসবে। গ্রাহকরা পরিশোধ অপশনে গিয়ে ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ডিজিটাইলেজশন এবং স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যেই এ কার্যক্রমগুলো চালু করা হয়েছে। ফলে দক্ষিণের নাগরিকরা ঘরে বসেই এ সেবা নিতে পারবেন। এর আগে দেখা গেছে, কোনো নাগরিক হোল্ডিং ট্যাক্স প্রদান করতে এসে ব্যাংকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হত এবং ভোগান্তি পোহাতে হয়েছে এখন থেকে তারা সহজে ই-রেভিনিউ অটোমেশন সেবা ই-ট্রেড লাইসেন্স সেবা নিতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি হজ্জ এজেন্সি প্রতিষ্ঠানের মালিক আব্দুল মোদাচ্ছের অনলাইনের মাধ্যমে তার প্রতিষ্ঠানের ই-ট্রেড লাইসেন্স সেবা গ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এটুআই প্রোগ্রাম পরিচালক কবির বিন আনোয়ার, আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক আব্দুল খালেক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাবুদ্দিন খান প্রমুখ।