শুক্রবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

পরিবেশ ও বন মন্ত্রণালয়ে যোগ হচ্ছে জলবায়ু পরিবর্তন

সেরাকণ্ঠ ডট কম :
আগস্ট ৬, ২০১৭
news-image

বিদ্যমান পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সঙ্গে জলবায়ু শব্দ যোগ করে ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন’ মন্ত্রণালয়ের নামকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় পরিবেশ কমিটির চতুর্থ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পনিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহামুদ, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, খাদ্যমন্ত্রী কামরুল হাসান ও পরিকল্পনা মন্ত্রী আ ফ ম মুস্তফা কামালসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নামের সঙ্গে জলবায়ু পরিবর্তনের বিষয়টি যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাষ্ট্রপতির স্বাক্ষরে প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

তিনি জানান, বৈঠকে ‘জাতীয় পরিবেশ নীতি ২০১৭ এর খসড়া অনুমোদন করা হয়েছে। পাশাপাশি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে জাতীয় বিনিয়োগ পরিকল্পনার খসড়াও অনুমোদন পেয়েছে।

তিনি জানান, বৈঠকে মোংলা বন্দর এলাকায় পরিবেশবান্ধব নতুন শিল্প প্রতিষ্ঠান করার অনুমোদন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের সবাইকে আন্তরিক হবার আহবান জানান।

ইহসানুল করিম বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী চাষের জমি রক্ষা করার পাশাপাশি অহেতুক গাছ না কাটা এবং নতুন আবাসন এলাকা ও শিল্পাঞ্চলে জলাধার রাখার উপর গুরুত্ব আরোপ করেছেন।

এছাড়া জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় দেশের দক্ষিণাঞ্চলে উপকূলে সবুজ বেষ্টনী গড়ে তোলা, ঢাকার চারপাশের বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ নদী দূষণমুক্ত রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন বলে জানান প্রেস সচিব।