বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যে কুকুর পিয়ানো বাজায়

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ২, ২০১৭
news-image

বাডি মার্কারি নামে একটি বেওয়ারিশ বিগল কুকুর পিয়ানোতে সুরের ঝংকার তুলে জানিয়ে দিলো সে যে একজন গায়ক ও বাদক।মাস চারেক আগে ইউটিউবে আপলোড করার পর থেকেই বাডির ‘পারফর্ম্যান্স’ সংগীত অনুরাগীদের নজর ও কান কাড়তে শুরু করেছে৷ থাবা দিয়ে পিয়ানোর একটি করে চাবি টিপছে বাডি, যেন ওস্তাদ গাইয়ে তানপুরায় আঙুল বোলাচ্ছেন – তারপর আকাশ, মানে ছাদের দিকে মাথা তুলে বাডির সে কী সকরুণ মূর্ছনা…
ওস্তাদ আবদুল করিম খাঁ সাহেবকে নিয়ে একটি গল্প আছে। খাঁ সাহেব নাকি এক রাস্তার কুকুরকে রীতিমতো গান শিখিয়েছিলেন; নাম রেখেছিলেন টিপু মিয়াঁ। সেই টিপু মিয়াঁকে মখমলের কোট আর মোতির মালা পরিয়ে মঞ্চে নিজের পাশে বসিয়ে দু’জনে যুগলবন্দি পর্যন্ত গেয়েছেন!
এটা ওস্তাদি ঠাট্টা কিনা জানা নেই। তবে বাডির সুরবোধ দেখে আর গলা শুনে স্বয়ং আবদুল করিম খাঁ সাহেবও যে ইমপ্রেসড হতেন, তা বলে দেওয়া যেতে পারে।
উল্লেখ্য বিগল কুকুর দল বেঁধে শিকার করে৷ ভীষণ ছটফটে; পোষা দায়। ব্যাসেটও তো শিকারি কুকুর৷ কিন্তু শিকারি কুকুররা আসলে খুব দরদি, কবি টাইপের হয় – বাইরে থেকে বোঝা যায় না৷ তবে সুযোগ পেলে ওদের ভেতরকার সেই ধামাচাপা আর্টিস্ট সত্তাটি বেরিয়ে এসে মনটাকে কেমন করে দেয়!
বিশ্বাস হলো না তো? তাহলে শুনে দেখুন৷