শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং

গুলশান হামলার পর বিভিন্ন অভিযানে নিহত অর্ধশতাধিক জঙ্গি (ভিডিও)

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ২, ২০১৭
news-image

সাজ্জাদুল হক : হলি আর্টিজান হামলার পর দেশব্যাপি আইন শৃংখলা বাহিনীর ধারাবাহিক অভিযানে অর্ধশতাধিক জঙ্গি নিহত হয়েছে। আইন শৃংখলাবাহিনী থেকে শুরু করে গণমাধ্যম সবার জন্যই গত বছরের ১লা জুলাই হলি আর্টিজানে হামলা ছিলো শিক্ষণীয়। দেশের ইতিহাসে প্রথম জিম্মি করার ঘটনা এবং একসাথে ১৭ বিদেশি হত্যা সব মিলিয়ে সেটি ছিল এক কালো অধ্যায়।
জঙ্গি নিয়ে অস্বস্তি কি কেটেছে বাংলাদেশের? এমন প্রশ্নের জবাবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, পারিপার্শ্বিক অবস্থায় জঙ্গিবাদ থেকে সহজে মুক্তি মেলার সম্ভাবনা কম। তাই আইনশৃংখলা বাহিনীকে নিজেদের সক্ষমতার উৎকর্ষ সাধণ করতে হবে সময়ের সাথে।
হলি আর্টিজানের ঐ ঘটনার পর থেকে এ বছরের মে পর্যন্ত ২০টির মতো অভিযান পরিচালনা করে র‍্যাব-পুলিশ। রাজধানীর কল্যানপুরে ৯ জঙ্গি নিহত হবার ঘটনা দিয়ে যার শুরু। এরপর নারায়ণগঞ্জ, গাজীপুর, ঝিনাইদহ, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, চট্টগ্রাম-এমন বিভিন্ন জেলায় অভিযানে নিহত হয় অর্ধশতাধিক জঙ্গি। মারা গেছে, নব্য জেএমবি নেতা তামিম চৌধুরী, সারোয়ার জাহানসহ শীর্ষ অনেকেই। এসব সাফল্যের কথা বলে আইন শৃঙ্খলাবাহিনী বিভিন্ন সময়ে দাবি করেছে জঙ্গীরা এখন অনেক দুর্বল হয়ে পড়েছে।
তবে সাবেক সেনা কর্মকর্তা মেজর জেনারেল শিকদারের মতে, জঙ্গিবাদের হুমকি শেষ হয়ে যায়নি। আর জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক পরিচালক হাবিব বলছেন, সাময়িক নিরাপদ মনে হলেও প্রস্তুত থাকতে হবে ভবিষ্যতের জন্য।
নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, হলি আর্টিজানের ঘটনায় রাষ্ট্রীয় ও সামাজিকভাবে জঙ্গিবাদ বিরোধী মনোভাব বেড়েছে। তাই জঙ্গিদের এখন সংগঠিত হওয়া খুব একটা সহজ হবে না। -তথ্যসূত্র : চ্যানেল টোয়েন্টিফোর

 

এ জাতীয় আরও খবর