শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং

সেঞ্চুরিটা করলেন না আমলা

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ১, ২০১৭
news-image

হাশিম আমলা একজন ব্যাটসম্যান বটে। বিরাট কোহলিকে বাদ দিলে তিনিই বিশ্বের সেই একমাত্র ক্রিকেটার এখন সব ফরম্যাটেই যার ব্যাট হেসে চলেছে দীর্ঘদিন। খুব ধারাবাহিক এই ব্যাটসম্যান ভালো ব্যাটিংয়ে চোকার দক্ষিণ আফ্রিকাকে চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্ব পার করাতে পারেননি। কিন্তু ব্যক্তিগত মাইলফলক একের পর এক টপকেছেন রান করে। দীর্ঘ সফরে প্রোটিয়ারা ইংল্যান্ডে। সেখানে ওয়ানডে, টি-টুয়েন্টির পর এবার বড় দৈর্ঘ্যের ক্রিকেটেও রানের ফুলঝুরি ছোটাচ্ছেন আমলা। তবে সেঞ্চুরির খুব কাছে গিয়ে সেটা না করেই ফিরলেন!
টেস্ট সিরিজের আগে এখন প্রস্তুতি চলছে দক্ষিণ আফ্রিকার। ওস্টারের নিউ রোডে ৩ দিনের ম্যাচ চলছে। আবহাওয়ার বাধায় প্রথম দিন খেলা হয়েছে ২০ ওভার। শুক্রবার দ্বিতীয় দিনে হলো ৭৭.৩ ওভার। প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড লায়ন্সের বোলাররা প্রথম দিনে নিতে পেরেছেন মাত্র একটি উইকেট। ১৬ রানে অপরাজিত থেকে পরের দিন ব্যাটিং শুরু আমলার। তার উইকেটটা তো পেলেনই না ইংল্যান্ডের বোলাররা, সারা দিনে মাত্র ৩ ব্যাটসম্যানকে আউট করতে পেরেছেন।
হেইনো কুন ওপেনার। টেস্ট খেলার অপেক্ষায়। তবে ৮০ রান করে আঘাত পেয়ে অবসর নিয়েছেন। প্রোটিয়াদের চার ব্যাটসম্যান ফিফটি করেছেন। ব্যাটিং প্র্যাকটিস তো একেই বলে। ৪ উইকেটে ৩৮২ রান তুলে ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। আমলা ১৪৮ বলে ১২ চার ও ১ ছক্কায় ৯১ রান করেছেন। সেঞ্চুরির যখন সামনেই দেখতে পাচ্ছেন তখন আমলা অবসর নিয়ে নিলেন। অন্যদের সুযোগ করে দিলেন।
টেম্বা বাভুমা ৩ ঘণ্টার বেশি ব্যাট করে ৮৫ রানে অপরাজিত থেকেছেন। কুইন্টন ডি কক যথারীতি ফর্মে। অল্প সময়ের ইনিংসটা ৫১ রানের। তবে আলোচনায় কুন। হ্যাম্পশায়ারের বিপক্ষে গোলাপি বলে ফ্লাড লাইটের নিচের ২০০ রানের ইনিংস খেলেছিলেন। তারপর লায়ন্সের বিপক্ষে করলেন সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল থেকে ঢুকে পড়লেন মূল দলে। বৃহস্পতিবার লর্ডসে শুরু প্রথম টেস্টে তার জায়গা পাওয়াটা প্রায় নিশ্চিত এখন।