শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং

আজ ব্যাংক হলিডে

সেরাকণ্ঠ ডট কম :
জুলাই ১, ২০১৭
news-image

আজ ১ জুলাই ব্যাংক হলিডে। এদিন গ্রাহক পর্যায়ে কোনো লেনদেন হয় না। যে কারণে শেয়ারবাজারও বন্ধ থাকে। যদিও এবার সাপ্তাহিক ছুটির দিন ব্যাংক হলিডে হওয়ায় এমনিতেই শনিবার লেনদেন বন্ধ থাকবে।
তবে ষাণ্মাসিক হিসাব বিবরণী প্রস্তুতের জন্য ব্যাংকগুলোর প্রধান কার্যালয় খোলা থাকবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ সব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, ৩০ জুন ব্যাংকগুলো ষাণ্মাসিক আর্থিক হিসাব শেষ করে। এদিন বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্র করে অর্ধবার্ষিক ব্যালান্স-শিট প্রস্তুত করা হয়। দীর্ঘ সময় ধরে হিসাব বিবরণী প্রস্তুত করতে গিয়ে ক্লান্ত ব্যাংকারদের বিশ্রাম দিতে পরদিন ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ পালিত হয়ে আসছে বেশ আগে থেকে।
তবে বেশিরভাগ ক্ষেত্রে শাখা থেকে পাঠানো হিসাব এক দিনে সম্পন্ন হয় না। যে কারণে পরদিন ১ জুলাই ব্যাংক হলিডে হওয়ার পরও ব্যাংকের প্রধান কার্যালয় ও আঞ্চলিক কার্যালয়ের গুরুত্বপূর্ণ কিছু শাখা খোলা রাখা হয়। তবে বাংলাদেশ ব্যাংক বা গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করে না।
আয়কর, ভ্যাট ও শুল্কের চালান জমা দেওয়ার সুবিধার্থে সদ্য বিদায়ী জুন মাসের শেষ দিন, গতকাল শুক্রবার বিশেষ ব্যবস্থায় ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকগুলো নির্দিষ্ট করেছিল তাদের কোন শাখা খোলা থাকবে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে, এমনই নির্দেশনা ছিল বলেও জানা গেছে।
রাইজিংবিডি