বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

হোসেনি দালানে বোমা হামলা: জেএমবির ১০ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন

সেরাকণ্ঠ ডট কম :
মে ৩১, ২০১৭
news-image

রাজধানীর পুরান ঢাকায় হোসেনি দালানের তাজিয়া মিছিলে বোমা হামলার ঘটনায় দায়ের করা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির ১০ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন আদালত। বুধবার (৩১ মে) দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা এই অভিযোগ গঠন করে আগামী ১৫ জুন সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন। একই সঙ্গে মামলাটি বিচারের জন্য ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে বদলির আদেশ দেন তিনি।

বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন ওই আদালতের রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলি তাপস কুমার পাল।
তিনি আরও জানান, গ্রেফতারকৃত ১০ আসামির মধ্যে ছয়জনকে আদালতে হাজির করে পুলিশ। এই ছয়জনকে অভিযোগ পড়ে শোনানো হলে তারা নিজেদেরকে নির্দোষ দাবি করে আদালতে ন্যায়বিচারের দাবি জানায়।
মামলার আসামিরা হলো- সাইদ ওরফে হিরন ওরফে কামাল, জাহিদ হাসান ওরফে রানা ওরফে মোশায়েদ, মো. আরমান, রুবেল ইসলাম ওরফে সজীব, কবীর হোসেন ওরফে রাশেদ, মাসুদ রানা, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ, আবু সাইদ সোলায়মান, শাহ জালাল ওমর ফারুক, শাহাদাত ওরফে আল বানি, আব্দুল ওয়াকিল ওরফে আলাউদ্দিন, সাইদ ওরফে হিরন ও চান মিয়া।

এই ১৬ জনের মধ্যে এ হামলার মূল পরিকল্পনাকারী শাহাদাত ওরফে আল বানি ২০১৫ সালের ২৫ নভেম্বর বন্দুকযুদ্ধে মারা যারা যায়। এছাড়া ২০১৬ সালের ১৩ জানুয়ারি জেএমবির কমান্ডার আব্দুল বাকি ও সাইদ ওরফের হিরন বন্দুকযুদ্ধে মারা যায়। বাকি ১০ জনের মধ্যে ৬ জন কারাগারে রয়েছে। বাকি চারজন পলাতক।
উল্লেখ্য, ২০১৫ সালের ২৩ অক্টোবর গভীর রাতে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় হোসেনি দালানে বোমা হামলা হয়। এতে দুজন নিহত ও শতাধিক লোক আহত হন। শিয়া সম্প্রদায়ের ওপর এই হামলায় সাজ্জাদ হোসেন সানজু নামে এক কিশোর নিহত হয়। আহত হয় অর্ধশতাধিক, পরে মারা যান আরও একজন।

/এসআইটি/এআর/এফএস/