বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

ভারতে গরু ও অন্যান্য গবাদি পশু হত্যা ও বিক্রি নিষিদ্ধ

সেরাকণ্ঠ ডট কম :
মে ২৭, ২০১৭

আশিস গুপ্ত, নয়াদিল্লি : সরাসরি নয়। একটু ঘুরিয়ে গোটা দেশে গো-হত্যা নিষিদ্ধ করে দিলো ভারত সরকার। দেশজুড়ে গোহত্যা সংক্রান্ত বিতর্কের মধ্যেই নতুন এ সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের।
রাজ্যগুলির গোহত্যা সংক্রান্ত আইন থাকা সত্ত্বেও কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয় শুক্রবার একটি নির্দেশিকা জারি করেছে। যাতে নির্দেশ দেওয়া হয়েছে, দেশের কোনো বাজারে গরু বিক্রি করা যাবেনা। নির্দেশিকায় গরু মোষ বাছুরসহ গবাদি পশুর হত্যা ও বিক্রয়তে নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়েছে। এমনকি কোনো গরুকে বিক্রির উদ্দেশ্যে বাজারে আনা যাবেনা বলেও নির্দেশ দেওয়া হয়েছে।
বাজারে গরু বা অন্য গবাদি পশু আনতে গেলে আগাম অনুমতি নিতে হবে। যাতে কৃষি ও পশুপালনের কথা উল্লেখ করলেই ছাড় পাওয়া যাবে। এমনকি এর অন্যথা হলে বাজার কমিটিকেও দায়ী করা হবে বলে ওই নির্দেশিকায় জানায় কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রণালয়।
তাছাড়া গরু ক্রয়ের ক্ষেত্রে ক্রেতার কৃষক পরিচয়পত্র থাকতে হবে। আন্তর্জাতিক সীমান্তের ২৫কিলোমিটারের মধ্যে কোনো পশু বাজার রাখা যাবেনা। প্রসঙ্গত, আচমকা কেন্দ্রের এই নির্দেশ নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। পশু পালন রাজ্যের বিষয় হওয়া সত্ত্বেও কেন্দ্র কিভাবে তাতে নাক গলাতে পারে তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা।
গত জানুয়ারিতে দেশজুড়ে গোহত্যা বন্ধের জন্য আলোচনা শুরু করেছিলো কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রণালয়। তখন কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানায় হিমাচল সরকার। বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত যায়। তখন সুপ্রিম কোর্ট বলেছিলো, “এ বিষয়ে সিদ্ধান্ত নেবার অধিকারী রাজ্য সরকার। কেউ চাইলে নিষিদ্ধ হবে। কেউ না চাইলে নিষিদ্ধ হবেনা। আমরা এতে হস্তক্ষেপ করবোনা। “বর্তমানে ভারতের ২৯টি রাজ্যের মধ্যে ২২টি রাজ্যে গোহত্যা নিষিদ্ধ।